Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

বিলুপ্তপ্রায় প্রজাতির অস্তিত্ব বাঁচাতে আটশো সন্তানের জন্ম দিল একশো বছরের বৃদ্ধ কচ্ছপ !

নিউজ বাংলা ডেস্ক : চোখের সামনে নিজের বংশ বিলুপ্ত হয়ে যাক সেটা কেউই চান না। নিজের বংশ বাঁচাতে তাই আটশো সন্তানের জন্ম দিয়েছে এক কচ্ছপ 'দিয়েগো'। ডারউইনের 'সারভাইভাল অব দ্য ফিটেস্ট' তত্ত্বের বাইরে যে কিছু নেই। বোধহয় স…


নিউজ বাংলা ডেস্ক : চোখের সামনে নিজের বংশ বিলুপ্ত হয়ে যাক সেটা কেউই চান না। নিজের বংশ বাঁচাতে তাই আটশো সন্তানের জন্ম দিয়েছে এক কচ্ছপ 'দিয়েগো'। ডারউইনের 'সারভাইভাল অব দ্য ফিটেস্ট' তত্ত্বের বাইরে যে কিছু নেই। বোধহয় সেটাই উপলব্ধি করেছে এই একশো বছরের পুরনো কচ্ছপটি।

ইকুয়েডরে প্রশান্ত মহাসাগরের উপর অবস্থিত আগ্নেয়শিলা নির্মিত গ্যালাপ্যাগোস দ্বীপ জীব বৈচিত্রের অন্যতম। সেখানেই আদি বাস এই গ্যালাপ্যাগোস কচ্ছপের। যারা আয়তনে বিশাল। বিলুপ্তির সময়ে এই প্রজাতিকে বাঁচাতে উদ্যোগী হয় ইকুয়েডর প্রশাসন।

দিয়েগো নামের এই কচ্ছপটিকে ক্যালিফোর্নিয়ার সান দিয়েগো জু থেকে আনা হয় সান্তাক্রুজের গ্যালাপ্যাগোস ন্যাশনাল পার্কে। দিয়াগো সেখানে ব্রিডিং প্রোগামে অংশ নেয়। এরপর নিজের প্রজাতিকে বাঁচাতে মত আটশো সন্তানের জন্ম দেয় সে।

জাতীয় উদ্যান কর্তৃপক্ষ এই বিশাল দায়ভার থেকে তার স্বাভাবিক বাসভুমিতে তাকে ফেরাতে উদ্যোগী হয়েছে। দিয়াগোর সহযোগী হবে আরও ২৫ টি কচ্ছপ। ১৯৬০ এর সময়ে এদের বাঁচাতে ব্রিডিং প্রোগ্রাম করা হয়েছিল।

পঞ্চাশ বছর আগে গ্যালাপ্যাগোস প্রজাতির বারোটি মহিলা এবং দুটি পুরুষ কচ্ছপ বেঁচে ছিল। বর্তমানে দিয়েগোর ওজন আশি কেজি। তার প্রজাতির সংখ্যা বেড়ে হয়েছে দুই হাজার মত। এর মধ্যে ৪০% দিয়াগোর দান।


No comments