Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

আগামী এক বছর আর কোনও নতুন প্রকল্পে ছাড়পত্র নয়, জানাল কেন্দ্রীয় অর্থমন্ত্রক !

নিউজ বাংলা ডেস্ক  :  আগামী একবছর আর কোনও নতুন প্রকল্পে টাকা বরাদ্দ করবে না কেন্দ্রের অর্থমন্ত্রক। করোনা আবহে গত কয়েকমাসে কেন্দ্রের সমস্ত হিসেব নিকেশ ওলট পালট হয়ে গিয়েছে। গত অর্থবর্ষের শেষে দেশের আর্থিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে জি…


নিউজ বাংলা ডেস্ক  :  আগামী একবছর আর কোনও নতুন প্রকল্পে টাকা বরাদ্দ করবে না কেন্দ্রের অর্থমন্ত্রক। করোনা আবহে গত কয়েকমাসে কেন্দ্রের সমস্ত হিসেব নিকেশ ওলট পালট হয়ে গিয়েছে। গত অর্থবর্ষের শেষে দেশের আর্থিক ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে জিডিপি'র ৪.৫৯ শতাংশ। ফল স্বরূপ ভাঁড়ারে টান পড়ে গিয়েছে ব্যাপক হারে।



এই পরিস্থিতিতে খরচে রাশ টানতে আগামী এক বছর আর কোনও নতুন প্রকল্পে টাকা বরাদ্দ হবে না বলেই শুক্রবার অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে। শুধু তাই নয়, বাজেটে অনুমোদন করা প্রকল্পগুলোকেও আগামী ৩১ মার্চ পর্যন্ত স্থগিত রাখা হয়েছে।

এইসময়-এ প্রকাশিত তথ্য অনুযায়ী অর্থমন্ত্রক জানিয়েছে, এই মুহুর্তে কেন্দ্রের কোনও মন্ত্রক আপৎকালীন ভাবে কোনও প্রকল্প চালু করতে গেলেও তাদের অর্থমন্ত্রকের অনুমোদন নিতে বলা হয়েছে। যদিও সম্প্রতি প্রধানমন্ত্রীর ঘোষিত গরিব কল্যান প্রকল্পটিকে চালু রাখা হচ্ছে বলে জানা গেছে।



প্রসঙ্গতঃ গত মার্চ মাস থেকে করোনা মোকাবিলায় দফায় দফায় লকডাউন জারি করতে গিয়ে দেশের আর্থিক বৃদ্ধির হার তলানিতে গিয়ে ঠেকেছে। উল্টে ২০১৯-২০ অর্থবর্ষে আর্থিক ঘাটতির যে লক্ষমাত্রা কেন্দ্র রেখেছিল তাও ধাপে ধাপে বেড়ে গিয়েছে।



তাই এই মুহুর্তে কেবলমাত্র অতি গুরুত্বপূর্ণ ক্ষেত্রেই সুপরিকল্পিত ভাবে ব্যায় করতে চায় অর্থমন্ত্রক। এদিকে লকডাউন শিথিল হওয়ার পর থেকে দেশজুড়ে করোনা আক্রান্তের সংখ্যা অনেকটাই বেড়েছে। এই পরিস্থিতিতে নতুন করে আর্থিক দিক দিয়ে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা এখনই দেখা যাচ্ছেনা বলেই বিশেষজ্ঞদের অভিমত।

No comments