Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

বজ্রপাতের আধঘন্টা আগেই সাবধানবাণী পাঠাবে 'দামিনী' !

নিউজ বাংলা ডেস্ক : কৃষিপ্রধান দেশ ভারতে একের পর এক প্রাকৃতিক বিপর্যয় বন্যা, খরা, বজ্রবিদ্যুৎ, ঝড়ঝঞ্ঝা, বৃষ্টিপাত প্রভৃতি কারণেই মৃতের সংখ্যা বেশি হয়। তাই এবার সেই সম্পর্কিত সতর্কবার্তার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তৈরী 'DAMINI…


নিউজ বাংলা ডেস্ক : কৃষিপ্রধান দেশ ভারতে একের পর এক প্রাকৃতিক বিপর্যয় বন্যা, খরা, বজ্রবিদ্যুৎ, ঝড়ঝঞ্ঝা, বৃষ্টিপাত প্রভৃতি কারণেই মৃতের সংখ্যা বেশি হয়। তাই এবার সেই সম্পর্কিত সতর্কবার্তার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের তৈরী 'DAMINI' App'টি সেই সুরক্ষার কাজ করবে।

২০১৮ সালে তৈরী এই অ্যাপ বজ্রপাত ঘটমান এলাকার ৪০ কিমির মধ্যে থাকা কোন ব্যক্তিকে সর্বোচ্চ চল্লিশ মিনিট আগে সতর্কবার্তা পাঠাবে। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ট্রপিক্যাল মেটেরোলজি এর তরফে উদ্বোধন করা হয় এই অ্যাপের।

আপনার খুঁটিনাটি তথ্য দিয়ে নিজেকে রেজিস্টার করলে বজ্রপাতের ৩৫-৪০ মিনিট আগেই পূর্বাভাস পাবেন আপনি। এছাড়াও বজ্রপাতের সময়ে আপনার কি করণীয় আর কি উচিত নয় সেও তথ্যও পেয়ে যাবেন। পাশাপাশি বজ্রপাতের সময়ে কিভাবে নিজেকে সুরক্ষিত করবেন এবং কিকরে কাছাকাছি নিরাপদ আশ্রয় খুজবেন সে বিষয়েও সাহায্য করবে 'দামিনী'।

মৌসম ভবন সূত্রে জানা গিয়েছে ভারতে অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের থেকে বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বেশি। হিমালয়ের পাদদেশ এবং উত্তর পূর্বের রাজ্যগুলিতে আটচল্লিশ'টি বজ্রপাত শনাক্তকরণ সেন্সর রয়েছে। এই এলাকাগুলিতে বজ্রপাত বেশি হয়। বিশ্বে প্রতি সেকেন্ডে ৫০-১০০ বার বজ্রপাত হয়।

গত বছর দেশে চরম জলবায়ুর কারণে মোট মৃত্যু হয়েছিল ২০৩৮ জনের। গবেষকরা জানান, এই অ্যাপটি বজ্রপাতের গতিবিধি এবং তার রেডিয়াস জেনেই ব্যবহারকারীকে আগাম সতর্কবার্তা পাঠাবে।


No comments