Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

লাদাখে মোতায়েন ৪৫ হাজার ভারতীয় জওয়ান, আকসাই চিন পুনর্দখলের দাবী উঠছে বিভিন্ন মহলে, চাপ বাড়ছে চিনের !

নিউজবাংলা ডেস্ক :১৯৬২ সালে চিনের আগ্রাসনের শিকার হয়েছিল ভারতীয় ভুখন্ডে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ আকসাই চিন। এই ৩৮ হাজার বর্গ কিমি এলাকাটি একসময় লাদাখের অন্তর্গত ছিল। কিন্তু চিনের দাবী, এই অংশটি তাঁদের দেশের জিনজিয়াং প্রদেশের অন্ত…


নিউজবাংলা ডেস্ক : ১৯৬২ সালে চিনের আগ্রাসনের শিকার হয়েছিল ভারতীয় ভুখন্ডে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ আকসাই চিন। এই ৩৮ হাজার বর্গ কিমি এলাকাটি একসময় লাদাখের অন্তর্গত ছিল। কিন্তু চিনের দাবী, এই অংশটি তাঁদের দেশের জিনজিয়াং প্রদেশের অন্তর্ভুক্ত। এই নিয়েই দুই দেশের বিরোধ শুরু হয়।

তবে ১৯৬২ সালে যখন চিন লাদাখের এই অংশটি দখলে ঝাঁপায় সেই সময় ওই জায়গায় ভারতীয় সেনা বাহিনীর একটি মাত্র ব্রিগেড পাহারার দায়িত্বে ছিল, যেখানে মাত্র ২ হাজার জওয়ান ছিলেন। কিন্তু এখন সেই লাগাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের পাল্টা প্রায় ৪৫ হাজার সেনা মোতায়েন করেছে ভারত।

ভারতীয় সেনাবাহিনীর তিন বিভাগের জওয়ানরাই মোতায়েন রয়েছে এই জায়গায় শুধু তাই নয়, শক্তিসালী টি-৯০ ভীশ্ম ট্যাঙ্কও তুলে নিয়ে যাওয়া হয়েছে এই জায়গায়। আগামী দিনে ভারত আকসাই চিন দখল মুক্ত করতে চাইলে চিনকে কড়া টক্করের মুখে পড়তে হবে। কারন, পাহাড়ী এই এলাকায় অনুপাত ১:১২ অর্থাৎ ভারতের এই পরিমান বাহিনীর মোকাবিলায় চিনকে প্রায় ৫ লক্ষ সেনা মোতায়েন করতে হবে।

প্রসঙ্গতঃ গত কয়েক মাস ধরে একাধিক পার্বত্য এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর উত্তেজনা তৈরি করে চলেছে চিন। বারেবারে বর্ডার টপকে নিয়ন্ত্রণরেখায় এপারে ভারতের অংশ দখলে মরিয়া চেষ্টা চালাচ্ছে লাল ফৌজ। তবে ভারতও যে এবার মাথা নোয়াতে রাজি নয় তা বুঝিয়ে দেওয়া হয়েছে চিনকে।

সমুদ্রতল থেকে প্রায় ১৭,০০০ ফুট উপরে অবস্থিত আকসাই চিন। যা ৩৭,২৪৪ কিলোমিটার, কাশ্মীরের প্রায় ২০% এলাকা জুড়ে বিস্তৃত। ১৯৪৭ সালের পর থেকেই চিন আকসাই চিনে অনুপ্রবেশ শুরু করে। ১৯৫৭ সালে চিন রাস্তা তৈরি করেছিল। ১৯৫৮ সালে চিন তার মানচিত্রে আকসাই চিনকে দেখিয়েছিল।  ১৯৬২ সালের যুদ্ধের পরে চিন আকসাই চিনের দখল নেয়।  ১৯৬৩ সালে পাকিস্তান আকসাই চিনকে চিনের হাতে তুলে দেয়।




No comments