Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

CBSE, ICSE এর পথেই উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত WBCHSE-র !

নিউজ বাংলা ডেস্ক : একের পর এক বোর্ডগুলি করোনা প্রবাহের কথা মাথায় রেখেই পরীক্ষা বাতিল করার কথা ভেবেছে। এবার রাজ্যের উচ্চ মাধ্যমিক বোর্ড (WBCHSE) সেই পথেই হাঁটল। শুক্রবার বিকেলে রাজ্যের তরফে সরকারীভাবে বাকি তিনদিনের পরীক্ষা বাতিলের…


নিউজ বাংলা ডেস্ক : একের পর এক বোর্ডগুলি করোনা প্রবাহের কথা মাথায় রেখেই পরীক্ষা বাতিল করার কথা ভেবেছে। এবার রাজ্যের উচ্চ মাধ্যমিক বোর্ড (WBCHSE) সেই পথেই হাঁটল। শুক্রবার বিকেলে রাজ্যের তরফে সরকারীভাবে বাকি তিনদিনের পরীক্ষা বাতিলের কথা জানানো হয়।

CBSE, ICSE মত বোর্ডগুলি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। সেই সিদ্ধান্তে সিলমোহর দিয়েছে সুপ্রিম কোর্ট। পরিস্থিতি স্বাভাবিক না হলে পরীক্ষা নেওয়া যথেষ্ট ঝুঁকিপূর্ণ হবে বলেই সুপ্রিম তরফে বলা হয়েছিল। সেই পথ ধরেই এ রাজ্যের বাকি পরীক্ষা বাতিলের পক্ষে সরব হয়েছিল পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতি।

এই মর্মে সমিতির পক্ষ থেকে একটি চিঠি জুন মাসের মাঝামাঝি সময়ে শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জীকে পাঠিয়েছিলেন তারা। এমতবস্থায় রাজ্যের করোনা পরিস্থিতি আর সুপ্রিম কোর্টের গাইডলাইন মেনেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য এমনটাই জানান শিক্ষামন্ত্রী।

লকডাউনের আগেই উচ্চ মাধ্যমিকের বেশ কিছু পরীক্ষা হয়ে গিয়েছে। বাকি থাকা পরীক্ষাগুলি প্রথম বুলেটিন অনুযায়ী ২৯ জুন, ২ জুলাই, ৬ জুলাই হওয়ার কথা জানানো হয়েছিল। কিন্তু আমফান পরবর্তী সময়ে সেই সূচি পরিবর্তন করা হয়। সিদ্ধান্ত হয় ২, ৬, ৮ জুলাই বাকি পরীক্ষা গুলি নেওয়া হবে।

ইতিমধ্যেই রাজ্যে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৩১ জুলাই পর্যন্ত। কিন্তু তার মধ্যেও এই পরীক্ষা নেওয়ার কথা হয়েছিল। যেভাবে রাজ্যে সংক্রমণের চেহারা বাড়ছে তাতে পরীক্ষা বাতিল করাই সমুচিত বলে মনে হয়েছে রাজ্যের।

শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা বাতিল হলেও আগামী ৩১ জুলাইয়ের মধ্যে ফলপ্রকাশ করা হবে। কিন্তু কিভাবে হবে মূল্যায়ন?  সেক্ষেত্রে তিনি জানান, 'মূল্যায়ন বিধি পরে জানানো হবে। বিশেষজ্ঞ কমিটি সেই সিদ্ধান্ত নেবেন'। তবে এক্ষেত্রেও করোনা পরবর্তী সময়ে পরীক্ষার বিষয় উল্লেখ করা হলেও তা ঐচ্ছিক পরীক্ষা হিসেবে ঘোষণা করা হয়েছে।


No comments