Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

মানবদেহে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু ব্রিটেনে।

নিউজ বাংলা ডেস্ক : লকডাউনের মধ্যেই সংক্রমণের পারদ চড়ছে প্রায় সমস্ত দেশেই। ভারতে একদিনে আক্রান্ত প্রায় ষোলো হাজার। সংক্রমণের শীর্ষে থাকা আমেরিকাতেও করোনার থাবা কমছে না। সেখানেও বাড়ছে সংক্রমণ। সেই সংক্রমণকে প্রশমিত করতে ভরসা ভ্যাকস…


নিউজ বাংলা ডেস্ক : লকডাউনের মধ্যেই সংক্রমণের পারদ চড়ছে প্রায় সমস্ত দেশেই। ভারতে একদিনে আক্রান্ত প্রায় ষোলো হাজার। সংক্রমণের শীর্ষে থাকা আমেরিকাতেও করোনার থাবা কমছে না। সেখানেও বাড়ছে সংক্রমণ। সেই সংক্রমণকে প্রশমিত করতে ভরসা ভ্যাকসিনে।

করোনা পরিস্থিতির পর থেকেই একাধিক দেশ এই রোগ নির্মূল করার লক্ষ্যে একাধিকবার বিভিন্ন ক্লিনিক্যাল ট্রায়ালের মধ্যে নিজেদের পরীক্ষা দিয়ে চলেছেন। কখনও হাইড্রোক্সিক্লোরোকুইন আবার কখনও প্লাজমা থেরাপিতেই আশার আলো দেখেছেন চিকিৎসকরা।

উল্লেখ্য, যে মেক্সিকোতে করোনা পরীক্ষা কম হচ্ছিল বলে জানা গিয়েছিল সেখানে একদিনে আক্রান্তের সংখ্যা ছয় হাজার। অন্যদিকে চীন, নিউজিল্যান্ড, ব্রাজিলেও ফের করোনার হুংকার রীতিমতো চ্যালেঞ্জের মুখে পড়েছে চিকিৎসা বিজ্ঞান। বিবিসি সূত্রের খবর, ভ্যাকসিন তৈরী কতটা সফল তা দেখতে এবার মানবদেহে কোভিড ভ্যাকসিনের ট্রায়াল শুরু করতে চলেছে ব্রিটেন।

সূত্রে জানা গিয়েছে, আগামী সপ্তাহেই প্রায় তিনশো জনের ওপর এই ট্রায়াল হবে। লন্ডনের ইম্পিরিয়াল কলেজের অধ্যাপক রবিন শ্যাটক এবং তার টিম মিলে যে ভ্যাকসিনের গবেষণা করেছেন, তার ট্রায়ালে ইতিমধ্যেই এই তিনশো জন স্বেচ্ছাসেবী কে বেছে নেওয়া হয়েছে। এরআগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মানবদেহে করোনা ভ্যাকসিনের ট্রায়াল শুরু করেছিলেন।

লকডাউনের পরেও স্বাভাবিক ছন্দে ফিরতে পারছেন না অনেকেই। আতঙ্ক ছাড়ছেনা পিছু। সেই ভয় কাটাতে এখন একটাই উপায় ভ্যাকসিন। তবে ইতিমধ্যেই বিভিন্ন  দেশ মিলিয়ে যে পরিমান ভ্যাকসিনের ট্রায়াল চলছে তাতে খুব শীঘ্রই করোনা ভ্যাকসিন বাজারে আনা সুবিধের হবে বলে মনে করা হচ্ছে।


No comments