Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

এবার থেকে সোজাসুজি বিডিও, এসডিও দের বার্ষিক মূল্যায়ন করবেন মুখ্যমন্ত্রী !

নিউজ বাংলা, কলকাতা : না আর কোনো পাস দ্য বল নয়। এবার 'সোজা বাংলায় বলছি' কর্মসূচীর মতোই সোজাসুজি ব্লক, মহকুমা এবং জেলাশাসক স্তরের আধিকারিকদের বার্ষিক মূল্যায়নের দায়িত্ব নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।গত শুক্রবার সেই…


নিউজ বাংলা, কলকাতা : না আর কোনো পাস দ্য বল নয়। এবার 'সোজা বাংলায় বলছি' কর্মসূচীর মতোই সোজাসুজি ব্লক, মহকুমা এবং জেলাশাসক স্তরের আধিকারিকদের বার্ষিক মূল্যায়নের দায়িত্ব নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গত শুক্রবার সেই কথা জানানোর পরেই কর্মীবর্গ ও প্রশাসনিক দফতর থেকে সেই সংক্রান্ত একটি বিবৃতি জারি করা হয়েছে।

রাজ্যের ৩৪৪ জন বিডিও, ৬৬ জন এসডিও, ৬৯ জন অতিরিক্ত জেলাশাসকের বার্ষিক কাজের মূল্যায়নের বার্ষিক চূড়ান্ত রিপোর্ট তৈরী করবেন মুখ্যমন্ত্রী। যদিও এতদিন বিডিও, এসডিও, এডিএম দের বার্ষিক কাজের মূল্যায়ন করতেন সরকারী আমলারা। আর জেলাস্তরের এসপি এবং ডিএম দের বার্ষিক গোপন রিপোর্ট (ACR)  গ্রহণ করে মার্ক্স দিতেন মুখ্যমন্ত্রী।

২০১৭-২০১৮ অর্থবর্ষে অর্থ দফতর সেল্ফ অ্যাপ্রোজাল রিপোর্ট (SAR) তৈরির ব্যবস্থা নিয়েছে। তা থেকেই তৈরী হয় ACR। ২০১৯-২০২০ অর্থবর্ষে সবটাই মুখ্যমন্ত্রীর নজরে। এতদিন বিডিও বার্ষিক কাজের রিপোর্ট জমা দিত এসডিওর কাছে। সেখান থেকে জেলাশাসকের মূল্যায়ণের পর পৌঁছত বিভাগীয় কমিশনারের হাতে।

শুক্রবারে সেই নিয়মের বদল ঘটেছে, জানানো হয়েছে এবার বিডিও সরাসরি ডিএমকে ACR জমা দেবে। সেই রিপোর্ট বিভাগীয় কমিশনার হয়ে মুখ্যমন্ত্রীর কাছে জমা পড়বে।

উল্লেখ্য, ২০১১ তে মুখ্যমন্ত্রী হওয়ার পর তিনি জঙ্গলমহল থেকে উত্তরকন্যায় ছুটে গিয়েছেন বহুবার। বছরে একাধিবার প্রসাশনিক বৈঠকে বসেছেন জেলা থেকে ব্লক নেতৃত্বদের সাথে। ব্লক নেতৃত্ব এবং বিডিও দফতর নিয়েও ব্লক পরিস্থিতি একাধিকবার পর্যবেক্ষণ করেছেন।

তবুও থেকে গিয়েছে গলদ, উঠে এসেছে ক্ষোভ-চোরের মত বদনাম। প্রশাসনিক কর্তাদের অবশ্য মত, রেশন এবং আমফান নিয়ে মধ্যবর্তী তৃণমূল স্তর যেভাবে দলের ভাবমূর্তি নষ্ট করেছেন তাই আর তিনি কোনো দায়িত্ব কাউকে ছাড়তে রাজি নন।


No comments