Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

চিনের বিরুদ্ধে অনমনীয় কেন্দ্র, LAC-তে হামলার প্রত্যুত্তরে গুলি চালানোয় অনুমতি, বাহিনীকে অস্ত্র কেনায় বিশেষ আর্থিক ক্ষমতা !

নিউজবাংলা ডেস্ক : সম্প্রতি লাদাখে ধোঁকা দিয়ে ভারতীয় বাহিনীর ওপর চিনের আগ্রাসী হামলার ঘটনায় তোলপাড় হয়ে উঠেছে গোটা দেশ। চিনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার জন্য সরব হয়েছেন গোটা দেশের মানুষ। এই পরিস্থিতিতে চিনের মোকাবিলায় একাধিক গুরু…

নিউজবাংলা ডেস্ক :  সম্প্রতি লাদাখে ধোঁকা দিয়ে ভারতীয় বাহিনীর ওপর চিনের আগ্রাসী হামলার ঘটনায় তোলপাড় হয়ে উঠেছে গোটা দেশ। চিনের বিরুদ্ধে কঠোর অবস্থান নেওয়ার জন্য সরব হয়েছেন গোটা দেশের মানুষ। এই পরিস্থিতিতে চিনের মোকাবিলায় একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের সরকার।

কেন্দ্রের সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, এখন থেকে দেশের ৩ বাহিনী (স্থল, জল ও বায়ু)'কে অস্ত্র কেনায় বিশেষ ক্ষমতা দিয়েছে কেন্দ্র। সেনাবাহিনীকে শক্তিশালী করতে জরুরী ও প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র কেনাকাটায় প্রকল্প পিছু ৫০০ কোটি টাকা পর্যন্ত খরচের অনুমতি দেওয়া হয়েছে।

শুধু তাই নয়, ১৯৯৬ সালে চিনের সঙ্গে হওয়া চুক্তি অনুযায়ী এতদিন পর্যন্ত এলওসি'র ২ কিমির মধ্যে কোনও রকম গোলাগুলি চালানোয় সেনাবাহিনীর অনুমোদন ছিল না। তবে এবার যদি বিপক্ষের তরফ থেকে গোলাগুলি চলে তাহলে প্রত্যুত্তরে জবাব দেওয়ার জন্য সেনাবাহিনীকে অনুমতি দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিশেষজ্ঞদের মতে, ১৯৯৬-এর চুক্তিকে হাতিয়ার করে চিন বহু বছর ধরেই তাঁদের আগ্রামী মনোভাব কায়েম রেখেছে। ভারত ধৈর্য ধরে গোলাগুলি না চালিয়েই চিনা বাহিনীকে ঠেকিয়ে রেখেছে। তবে এবার আর এমনটা হওয়ার নয়। চিনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য সেনাবাহিনীকে বিশেষ ক্ষমতা প্রদান করল কেন্দ্র।


No comments