Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় জুলাইয়ে হচ্ছে না সিবিএসই-র দশম-দ্বাদশ শ্রেণীর পরীক্ষা !

নিউজ বাংলা ডেস্ক : সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করার কথা জানিয়ে সুপ্রিম কোর্টকে জানাল বোর্ড। আগামী জুলাইয়ের পনেরো তারিখের মধ্যে এই দুই ক্লাসের বাকি পরীক্ষাগুলি নেওয়ার কথা জানিয়েছিল বোর্ড। কিন্তু পরিস্থিতির ক…


নিউজ বাংলা ডেস্ক : সিবিএসই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করার কথা জানিয়ে সুপ্রিম কোর্টকে জানাল বোর্ড। আগামী জুলাইয়ের পনেরো তারিখের মধ্যে এই দুই ক্লাসের বাকি পরীক্ষাগুলি নেওয়ার কথা জানিয়েছিল বোর্ড। কিন্তু পরিস্থিতির কথা ভেবেই এই সিদ্ধান্ত।

উল্লেখ্য, এই সিদ্ধান্তে একপ্রকার ধন্দ্বে পড়েন পড়ুয়া সহ অভিভাবকেরা। যেমন দেশের সর্বত্র সংক্রমণের মাত্রা সমান নয় তেমন সংক্রমণের তালিকাতে একই জেলাতে অনেক এলাকাই গ্রিন জোনে। বিভিন্ন জোন থেকে আসা ছাত্রদের সংস্পর্শে সংক্রমণ ছড়ানোর কথা ভেবেই সুপ্রিম কোর্টে আস্থা রেখেছিলেন বহু অভিভাবক।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক এবং সিবিএসই তরফে আজ পরীক্ষা বাতিলের কথা জানানো হয়েছে। মূলত অভিভাবকরা সবদিক ভেবেই একটি মামলা করেছিলেন সুপ্রিমে। তারপর বোর্ড পরীক্ষা বিষয়ে কি চিন্তাভাবনা করছে তা স্পষ্ট করে আজকের মধ্যে জানানোর কথা জানিয়েছিল সুপ্রিম কোর্ট। বোর্ডের তরফে সেই কথাই জানানো হয়েছে বিচারপতি খানউইলকরের বেঞ্চকে।

কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, রাজ্যগুলির সাথে আলোচনা করে পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলেও পরীক্ষা নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। পাশাপাশি সিবিএসইর  মতোই বাতিল হচ্ছে CISCE, ICSE, ISC এর বাকি পরীক্ষাগুলিও।

তবে দ্বাদশ শ্রেণীর ক্ষেত্রে থাকছে অন্য অপশন। চাইলেই ছাত্ররা ইন্টারনাল এসেসমেন্টের মাধ্যমে গ্রেড নিতে পারে নাহলে পরবর্তী পরীক্ষার সূচি অনুযায়ী পরীক্ষা দিতে পারে। এবারের শিক্ষাবর্ষ এবং ভর্তি প্রক্রিয়া নিয়েও বিস্তারিত তথ্য জানতে চায় সুপ্রিম কোর্ট।


No comments