Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ভারতকে একঘরে করতে এবার জল দেওয়া বন্ধ করল ভুটান !

নিউজ বাংলা ডেস্ক : কখনও ভারত পাক সীমান্ত লঙ্ঘন তো আবার চীনি সেনার রক্তক্ষয়ী আক্রমণ। পাশাপাশি নেপালের হুংকারে বর্ডার এলাকায় একপ্রকার চিনা রণনীতির কৌশল দেখতে পাচ্ছে কূটনৈতিক মহল। সেই খাতায় এবার চাষের জলের ক্যানেল বন্ধ করে নতুন বিপদ…


নিউজ বাংলা ডেস্ক : কখনও ভারত পাক সীমান্ত লঙ্ঘন তো আবার চীনি সেনার রক্তক্ষয়ী আক্রমণ। পাশাপাশি নেপালের হুংকারে বর্ডার এলাকায় একপ্রকার চিনা রণনীতির কৌশল দেখতে পাচ্ছে কূটনৈতিক মহল। সেই খাতায় এবার চাষের জলের ক্যানেল বন্ধ করে নতুন বিপদ হানল ভুটান।

ভারতকে কোনঠাসা করতে উঠেপড়ে লেগেছে প্রতিবেশি দেশ পাকিস্তান, চীন, নেপাল, ভুটান। সম্প্রতি ভারতের প্রতিবেশী দেশগুলোর সাথে সময় ভালো যাচ্ছে না। চাষীদের চাষের কাজে জল দেওয়া বন্ধ করে দিয়েছে ভুটান। সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে উঠে আসছে সেই খবর।

জানা গিয়েছে, আসামের বাকসা জেলা দিয়ে প্রবাহিত ক্যানেলের মাধ্যমে ভারতের কৃষকরা চাষের জন্য জল পেতেন। কৃত্রিমভাবে তৈরি করা হয়েছিল এই ক্যানেল। ১৯৫৩ সাল থেকে এই ক্যানেলের মধ্যে দিয়ে ভুটান থেকে জল আসে। যেখানে ২৬টি গ্রামের বহু কৃষক ওই জলের উপর নির্ভরশীল। এবার ভুটানের হঠাৎ এই কার্যকলাপে সমস্যায় পড়েছে চাষীরা।

এ ঘটনায় ওই জেলার কৃষকরা রাস্তায় নেমে প্রতিবাদ করেছে। তবে এখনও পর্যন্ত কি কারণে সেচের জল বন্ধ করা হয়েছে সে বিষয়ে সুনিশ্চিত কোনো মন্তব্য প্রকাশ করেনি ভুটান সরকার।


No comments