Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

আমফান-নিসর্গের ধ্বংসলীলা শেষ, পরবর্তী আতংকের নাম "গতি" !

নিউজ বাংলা ডেস্ক : মাত্র কয়েক দিনের ব্যবধানে দুই মহাপ্রলয়ের সাক্ষী এই দেশ। গত ২০ এপ্রিল বিপুল কলেবরে গাঙ্গেয় পচিমবঙ্গে তান্ডব চালিয়েছে আমফান। তার দগদগে দাগ এখনও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বহু এলাকায়। এখনও রাজ্যের একাধিক এলাকায় জনজীবন স্ব…


নিউজ বাংলা ডেস্ক : মাত্র কয়েক দিনের ব্যবধানে দুই মহাপ্রলয়ের সাক্ষী এই দেশ। গত ২০ এপ্রিল বিপুল কলেবরে গাঙ্গেয় পচিমবঙ্গে তান্ডব চালিয়েছে আমফান। তার দগদগে দাগ এখনও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে বহু এলাকায়। এখনও রাজ্যের একাধিক এলাকায় জনজীবন স্বাভাবিক হয়ে ওঠেনি।




তারপরেই গত বুধবার মহারাষ্ট্রে আছড়ে পড়েছে নিসর্গ। ক্ষয়ক্ষতি হয়েছে বিস্তর। করোনার ধাক্কা সামলে ওঠার আগেই স্বাভাবিক জীবনে ছন্দপতন ঘটে গিয়েছে। এবার প্রহর গোনা শুরু হয়েছে যে অনাহুত অতিথি তার নাম "গতি"।

ভারত মহাসাগরীয় গ্রীষ্মমন্ডলীয় যে ঝড়টি এবার আসবে তাকে কেন্দ্র করেই এখন শুরু হয়েছে জল্পনা। নতুন সেই অতিথির নামকরনটি করেছে কারা জানেন? উত্তরটা হল " ভারত"। বাংলাদেশের দেওয়া নাম নিসর্গ বিদায় নেওয়ার পর এবার ভারতের দেওয়া নাম নিয়েই ধেয়ে আসবে পরবর্তী মহাপ্রলয়টি।



প্রসঙ্গতঃ এবার ভারত মহাসাগরীয় ঝড়গুলির নামকরণের সুযোগ মিলেছে ১৩টি দেশের। "নিসর্গ"- বাংলাদেশ, "গতি"- ভারত, "নিভার"- ইরান, "বুরেভি"- মালদ্বীপ, "তকলি" - মায়ানমার, "যাস” -ওমান, "গুলাব"- পাকিস্তান, "শাহীন" - কাতার, "জওয়াদ" - সৌদিআরব, "অশনি"- শ্রীলঙ্কা, "সিতরং"- থাইল্যান্ড, "ম্যানডৌস"- আরব আমিরাত ও "মোচা"- ইয়েমেন।

এছাড়াও এই দেশগুলি পর্যায়ক্রমে ১৩টি করে মোট ১৬৯টি ঝড়ের নামকরণের তালিকা প্রস্তুত করেছে। সেই তালিকা দীর্ঘ হওয়ায় নামগুলি ক্রমশঃ প্রকাশ করা হবে। তবে সমস্ত ঝড়গুলিই যে আমফান বা নিসর্গ-এর মতো বিপজ্জনক ও ধ্বংসাত্মক হবে এমনটা নয়।




যে সমস্ত ঘুর্নিঝড় কমপক্ষে ৩ মিনিট স্থায়ী হয় এবং বাতাসের গতিবেগ সর্বনিম্ন ৬৩ কিমি প্রতি ঘন্টায় বইবে সেই ঝড়গুলিরই নামকরণ করা হয়ে থাকে। তাই আমফান বা নিসর্গের দাপটের পর " গতি"র চেহারা কেমন হবে তা এখন থেকেই হলপ করে বলা যাবে না।

No comments