Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণীর বন্ধ হয়ে যাওয়া পরীক্ষা জুলাইয়ে !

নিউজবাংলা ডেস্ক :করোনা আবহে দেশজুড়ে রাতারাতি লকডাউনের জেরে মাঝপথে বন্ধ হয়ে গিয়েছিল সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। সেই পরীক্ষাগুলি আগামী জুলাইয়ে সম্পন্ন করা হতে পারে বলে জানা গেছে। প্রসঙ্গতঃ গত ১৯ মার্চ থেকে ৩১ মার্চ-এর ম…


নিউজবাংলা ডেস্ক : করোনা আবহে দেশজুড়ে রাতারাতি লকডাউনের জেরে মাঝপথে বন্ধ হয়ে গিয়েছিল সিবিএসই-র দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা। সেই পরীক্ষাগুলি আগামী জুলাইয়ে সম্পন্ন করা হতে পারে বলে জানা গেছে। প্রসঙ্গতঃ গত ১৯ মার্চ থেকে ৩১ মার্চ-এর মধ্যে বেশ কয়েকটি পরীক্ষা বাতিল হলে যায় লকডাউন ঘোষণা হওয়ার পর।

সূত্রের খবর অনুযায়ী, সেই বন্ধ হয়ে যাওয়া পরীক্ষাগুলি জুলাইয়ের ১ থেকে ১৫ তারিখের মধ্যে নেওয়ার কথা ভাবা হয়েছে। এরই পাশাপাশি দেশজুড়ে লকডাউন চলাকালীনই সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন-এর (CBSE) অন্তর্গত ৩ হাজার স্কুল খোলার অনুমতিও দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

তবে এই স্কুলগুলিতে কোনওরকম পঠন পাঠন এখনই শুরু হচ্ছে না। কেবলমাত্র পরীক্ষার খাতা দেখার কাজ শুরু করার জন্যই স্কুলগুলি খোলার অনুমোদন মিলেছে কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রকের কাছ থেকে। প্রসঙ্গতঃ কেন্দ্রের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের তরফ থেকে পরীক্ষার খাতা দেখার জন্য দেশের ৩ হাজারটি স্কুলকে চিহ্নিত করা হয়।

সেই স্কুলগুলি খোলার অনুমোদন চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দেওয়া হয়েছিল। সেই আবেদনের ভিত্তিতেই নির্দিষ্ট স্কুলগুলিকে খোলার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। তবে এই স্কুলগুলিতে কাজ চলার সময় সামাজিক দূরত্ব ও কোভিড-১৯ সংক্রান্ত বিধি নিষেধ কঠোর ভাবে মেনে কাজ করতে বলা হয়েছে।

তবে স্বাভাবিক পঠন পাঠন কবে থেকে শুরু হবে সে বিষয়ে এখনই কোনও স্পষ্ট ধারণা এখনও মেলেনি। ১৭ মে তৃতীয় দফার লকডাউন শেষ হলে তার পরবর্তী পরিস্থিতি কি হবে তা দেখার পরেই স্কুল খোলার বিষয়ে সিদ্ধান্ত সামনে আসবে বলে ওয়াকিবহাল মহলের মত।

তথ্যসূত্র-এইসময়


No comments