Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

শেষ হচ্ছে লকডাউনের ২১ দিনের মেয়াদ, মঙ্গলবার জাতীর উদ্দেশ্যে বার্তা দেবেন প্রধানমন্ত্রী !



নিউজবাংলা ডেস্ক : দেশজুড়ে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে মৃত্যুর সংখ্যাও বাড়ছে ধাপে ধাপে। আগামী দিনে লকডাউনের চেহারা কেমন হতে চলেছে তাই জানা যাবে মঙ্গলবার। প্রসঙ্গতঃ এদিনই শেষ হচ্ছে প্রধানমন্ত্রীর ঘোষিত ২১ দিনের লকডাউনের মেয়াদ। এই পরিস্থিতিতে সকাল ১০টায় জাতীর উদ্দেশ্যে তাঁর ভাষণ যথেষ্ট গুরুত্বপূর্ণ।

শনিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে প্রধানমন্ত্রীর ভিডিয়ো কনফারেন্সের পর একটা বিষয় স্পষ্ট, লকডাউন বাড়ানোর ব্যাপারে সব রাজ্যের সঙ্গে সহমত হয়েছে কেন্দ্র। বর্ধিত লকডাউনের রূপরেখা ঠিক করতেই সোমবার নয়াদিল্লিতে বিশেষ বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর মঙ্গলবার



এবারের জাতীর উদ্দেশ্যে ভাষণে নতুন কোন বার্তা দিতে চলেছেন প্রধানমন্ত্রী সেদিকেই তাকিয়ে রয়েছে গোটা দেশ। কারণ কটানা লকডাউনের জেরে ইতিমধ্যে চূড়ান্ত ক্ষতির মুখে পড়েছে ক্ষুদ্র, মাঝারি থেকে একাধিক বড় শিল্পসংস্থা। সুরক্ষা বিধি মেনে তাঁরা কাজে ফিরতে পারবেন কিনা সেই দিকেই তাকিয়ে রয়েছেন তাঁরা।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী শ্লোগান তুলেছেন "জান ভি, জাহান ভি"। যার অর্থ হল, করোনা থেকে প্রাণ বাঁচাতে যেমন লকডাউনের প্রয়োজনীয়তা রয়েছে তেমনই সুস্থ ভাবে বাঁচার তাগিদে খাদ্যদ্রব্য, ওষুধ সহ প্রয়োজনীয় জিনিসের ঘাটতি হলে চলবে না। তাই সোমবারই কেন্দ্রের ঘোষণা মতো দেশজুড়ে পণ্য পরিবাহী ট্রাক চলাচল পুরোদস্তুর চালু করার নির্দেশ দেওয়া হয়েছে।



কেন্দ্রের রিপোর্ট অনুযায়ী এই মুহূর্তে গোটা দেশে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৯,১৫২ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছেন সুস্থ ৮৫৬ জন। তবে তারই মাঝে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর পরিমান কিছুতেই থামছে না। গত কাল ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৩৫। যার জেরে গোটা দেশে করোনায় মৃত্যু হয়েছে ৩০৮ জনের।

এরমধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে মহারাষ্ট্র। সেখানে আক্রান্তের সংখ্যা ১,৯৮৫। এরপর রয়েছে দিল্লি (১,১৫৪), তামিলনাড়ু (১,০৭৫), রাজস্থান (৮০৪), মধ্যপ্রদেশ (৫৩২), গুজরাট (৫১৬)। রবিবার দিল্লিতে আরও ১০টি হটস্পট চিহ্নিত হয়েছে। এর ফলে রাজধানীতে করোনার হটস্পটের সংখ্যা বেড়ে হয়েছে ৪৩।




ইতিমধ্যে গত শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে লকডাউনের মেয়াদ বাড়ানোর পক্ষেই মত দিয়েছিলেন প্রধানমন্ত্রী। সেই মতো এই রাজ্যে লকডাউনের মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নতুন কি গাইডলাইন দেন তা জানতে উদগ্রীব গোটা দেশ। 



 

No comments