Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

লকডাউনের জের, কাজ হারিয়ে বর্ধমান থেকে ২০০কিমি পায়ে হেঁটে খড়্গপুরে পৌছাল মহারাষ্ট্রের দুই শ্রমিক পরিবার !



পার্থ খাঁড়া, নিউজবাংলা ডেস্ক : দেশজুড়ে শুরু হয়েছে ২১ দিনের লকডাউন। বাড়ি থেকে বেরনো প্রায় বন্ধ হয়ে গিয়েছে সবার। এই পরিস্থিতিতে চূড়ান্ত অসহায় অবস্থার মুখে দাঁড়িয়ে লক্ষাধিক শ্রমজীবি পরিবার। প্রতিদিন কাজ করলে যাদের দুবেলা দুমুঠো অন্ন জোটে তাঁদের দুরবস্থা কহতব্য নয়। বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের অবস্থা আরও সঙ্গীন।



এই রাজ্যে কাজের সন্ধানে এসে এমনই বিড়ম্বনার শিকার হয়েছে মহারাষ্ট্রের দুই শ্রমিক পরিবার। কিছুদিন আগেই এই দুই পরিবার বিশেষ সূত্রে যোগাযোগ করে বর্ধমানে শ্রমিকের কাজে এসেছিল। কিন্তু আচমকা লকডাউনে দিশেহারা হয়ে পড়েছেন তাঁরা। পকেটে টাকা নেই। বাড়ি ফেরার সব পথই বন্ধ। তাই তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন, পায়ে হেঁটেই বাড়ি ফিরবেন তাঁরা।



সেই মতোই ৩ শিশু ও দুই মহিলা সহ ৭ জন বর্ধমান থেকে হাঁটতে শুরু করে। ৪ দিন আগে হাঁটা শুরু করে প্রথমে তাঁরা আসে হাওড়ায়। সেখান থেকে হাঁটা পথে শনিবার এই পরিবারদুটি এসে পৌছায় পশ্চিম মেদিনীপুরের খড়্গপুর এলাকায়। এদিন সকালে তাঁদের তাদের দেখতে পেয়ে বেশ কয়েকজন জিজ্ঞাসাবাদ শুরু করেন।




তখনই ওই শ্রমিকরা জানায়, তারা মহারাষ্ট্র যাওয়ার জন্য রওনা দিয়েছেন বর্ধমান থেকে। এরা সকলেই মহারাষ্ট্রের ওয়াসিম জেলার বাসিন্দা বলে জানা গেছে। শ্রমিক সাহেব রাও অশ্রু কালপার (৩৯) জানান, করোনা ভাইরাসের জেরে না খেতে পেয়ে বর্ধমান থেকে সোজা মহারাষ্ট্রের উদ্দেশ্যে আমরা রওনা দিয়েছি। প্রায় ২০০ কিমি পথ পাড়ি দিয়ে আজ খড়্গপুর এসেছে তাঁরা। পায়ে হেঁটেই বাড়ি ফেরার জন্য মরিয়া চেষ্টা চালাচ্ছেন তাঁরা।






No comments