Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

করোনা রুখতে নজির বিহীন সিদ্ধান্ত প্রধানমন্ত্রীর, একটানা ২১ দিন ঘরের লক্ষ্মণ রেখায় আটকে থাকার নির্দেশ !



নিউজবাংলা ডেস্ক : যে কোনও মূল্যে রুখে দিতে হবে করোনা ভাইরাসের মহামারি। ভারত এখন এমন একটি পরিস্থিতিতে দাঁড়িয়ে যখন করোনার প্রভাবকে রুখে দেওয়ার মোক্ষম সময়। এই মুহূর্তে সমস্ত দেশবাসীকে একজোট হয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে সামিল হতেই হবে।

এই লক্ষ্যেই আগামী ২১ দিন দেশজুড়ে একটানা লকডাউন চলবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার রাত্রি ৮টা নাগাদ করোনা প্রতিরোধের লক্ষ্যে দেশবাসীর উদ্দেশ্যে দেওয়া ভাষণে করোনা প্রতিরোধে একটানা লকডাউনের পথে হাঁটার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।



তাঁর মতে, "জান হ্যায় তো জাহান হ্যায়"। বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে বাঁচার একটিই মাত্র উপায় নিজেদের গৃহবন্দী রাখা। তিনি জানান, ঘর থেকে বাইরে যাওয়া আপনার একটি পদক্ষেপ করোনার মতো ভয়াবহ মহামারী আপনার বাড়িতে টেনে আনতে পারে। অধিকাংশ সময় করোনা আক্রান্ত ব্যক্তি এক্কেবারে সুস্থ দেখতে লাগে। প্রথম দিকে তাঁদের চিহ্নিত করাই যায় না।

কারও শরীরে করোনা এলে তাঁদের চিহ্নিত করতে বেশ কিছুদিন চলে যায়, ততক্ষণে এই ভাইরাসের প্রকোপে অনেকের শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়ে। প্রধানমন্ত্রীর মতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর দেওয়া তথ অনুযায়ী ১ ব্যক্তি গোটা সপ্তাহে শতাধিক মানুষকে আক্রান্ত করতে পারে।



তিনি আরও জানান, হু'র দেওয়া পরিসংখ্যান অনুযায়ী এই ভাইরাস প্রথম ১ লক্ষ্য মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে ৬৭ দিন সময় নিয়েছে। এরপর মাত্র ১১ দিনেই করোনা ছড়িয়েছে আরও এক লক্ষ মানুষের মধ্যে। আর ২ লক্ষ থেকে ৩ লক্ষ হতে মাত্র ৪ দিন।

তিনি বলেন, আপনারা বুঝতে পারছেন করোনা ভাইরাস কতো দ্রুত ছড়ায়। আর যখন এই ভাইরাস ছড়ায় তখন তাঁকে রোখা প্রায় অসম্ভব হয়ে পড়ে। ইতিমধ্যে যখন বহু দেশে করোনা ছড়াতে শুরু করে তখন তা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছে।




তাঁর মতে, ইতালি বা আমেরিকার স্বাস্থ্য সেবা গোটা বিশ্বের সেরা, অথচ তাঁরা করোনার প্রভাব কমাতে ব্যর্থ হয়েছে। প্রশ্ন হল, এই পরিস্থিতিতে কি ভাবে করোনা রোখা যাবে? এখন ওই সমস্ত দেশের থেকে শিক্ষা নিয়েই আমাদের পদক্ষেপ নিতে হবে।

এই সমস্ত দেশের নাগরিক ১০০% সরকারী নির্দেশ পালন করে মহামারি রোখার চেষ্টা চালাচ্ছে। তাই আমাদের সামনে কেবল এই একটিই পন্থা রয়েছে। আমাদের ঘর থেকে বাইরে বেরনো যাবে না। যা কিছুই ঘটুক, ঘর থেকে আমরা বেরব না। 




No comments