Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

বড়সড় আর্থিক বিপর্যয়ের মুখে YES ব্যাঙ্ক, মাসে ৫০ হাজার টাকার বেশী তোলায় নিষেধাজ্ঞা, আতংকে লক্ষাধিক গ্রাহক !



নিউজবাংলা ডেস্ক :  আর্থিক কাঠামো মারাত্মক ভাবে ভেঙে পড়ায় জনপ্রিয় বেসরকারী ব্যাঙ্কিং সংস্থা ইয়েস ব্যাঙ্ক'এর কাজকর্মের ওপর নিষেধাজ্ঞা জারি করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যে এই ব্যাঙ্কের বোর্ড ভেঙে দেওয়া হয়েছে। পরিবর্তে নিয়োগ করা হয়েছে প্রশাসক।



পাশাপাশি RBI-য়ের নির্দেশ অনুযায়ী এই ব্যাঙ্কের গ্রাহকদের টাকা তোলার ওপরেও বিধি নিষেধ চাপানো হয়েছে। এই মুহূর্তে ইয়েস ব্যাঙ্কের কোনও গ্রাহক ব্যাঙ্ক থেকে এক মাসে সর্বাধিক ৫০ হাজার টাকা তুলতে পারবেন। পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত এই পরিস্থিতি বলবৎ থাকবে বলে জানা গেছে।

এর জেরে বৃহস্পতিবার রাত থেকেই গ্রাহকদের মধ্যে ব্যাপক আতংক ছড়িয়ে পড়েছে। গ্রাহকরা রীতিমতো হুড়োহুড়ি করে ইয়েস ব্যাঙ্ক-এর এটিএম থেকে দ্রুত টাকা তোলার জন্য তোড়জোড় শুরু করেছে। যদিও রাতেই ইয়েস ব্যাঙ্কের অধিকাংশ এটিএম থেকে সমস্ত টাকা উধাও হয়ে গিয়েছে।



সূত্রের খবর, এই মুহূর্তে ইয়েস ব্যাঙ্কের বোর্ড ভেঙে দেওয়ার পর সেখানে প্রশাসন হিসেবে নিয়োগ করা হয়েছে SBI-এর প্রাক্তন আধিকারীক (CFO) প্রশান্ত কুমারকে। সম্প্রতি ব্যাঙ্কটি গুরুতর প্রশাসনিক সমস্যার মধ্যে দিয়ে গিয়েছে যার জেরে YES ব্যাঙ্ককে এই চরম দূরবস্থার মধ্যে পড়তে হয়েছে বলে নোটিশে জানানো হয়েছে।

তবে এই ঘটনায় ব্যাঙ্কের গ্রাহকদের কোনও রকম আতংকের কারণ নেই বলেও RBI জানিয়েছে। সেই সঙ্গে ব্যাঙ্কে গচ্ছিত টাকা সহ তার সুদও সুরক্ষিত থাকছে বলে জানানো হয়েছে। RBI জানিয়েছে, কেন্দ্রীয় সরকারের অনুমোদনের ভিত্তিতে আগামী কয়েক দিনের মধ্যে ব্যাংকের পুনর্গঠন বা সংমিশ্রনের জন্য একটি প্রকল্প সন্ধান করা হবে।




সূত্রের খবর, প্রায় ১৬ বছরের পুরানো ব্যাঙ্কটি বর্তমানে ঋণের ভারে জর্জরিত হয়ে গিয়েছে। কিন্তু গত ১৫ মাস ধরে ব্যাঙ্কের অবস্থা লাগাতার খারাপ হতে থাকে। এরফলেই RBI এই ব্যাঙ্কের বিষয়ে হস্তক্ষেপ করেছে এবং ব্যাঙ্কটিকে কিভাবে এই দূরবস্থা থেকে ফিরিয়ে আনা যায় সেই চেষ্টাই চালাচ্ছে। 




No comments