Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কেরালা, পাঞ্জাবের পর এবার বাংলা, CAA বিরোধিতায় বিধানসভায় প্রস্তাব পাশ হওয়ার ইঙ্গিত !



নিউজবাংলা ডেস্ক : NRC, CAA, NPR-এর বিরুদ্ধে শুধু পথে নেমে আন্দোলনে থেমে থাকছেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেরালা, পাঞ্জাবের পথ ধরে খুব শীঘ্রই CAA-র বিরুদ্ধে বিধানসভায় প্রস্তাব পাশ করার চিন্তাভাবনা শুরু করেছে তৃণমূলের সরকার।



মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দেশের সমস্ত রাজ্যকেই CAA-র বিরোধীতায় সামিল হওয়ার আবেদন জানিয়েছেন। মুখ্যমন্ত্রীর মতে, বিরোধী দলগুলি রাজি থাকলে আমরা এ নিয়ে একটি বৈঠক করব। বাংলার বিধানসভাতেও নাগরিকত্ব আইনের বিরুদ্ধে প্রস্তাব পাশ হবে।



পাঞ্জাব, কেরালায় সরকারে রয়েছে কংগ্রেস। তাঁরা ইতিমধ্যে CAA-র নীতি বৈষম্যমূলক এবং মানবতার থেকে অনেক দূরে বলে দাবী করেছে। এই রাজ্যগুলির মতে, CAA সংবিধানের মূল ভিত্তি ভারতের ধর্মনিরপেক্ষ অস্বিত্বের পরিপন্থী বলেই মনে করছেন।




ধর্মের ভিত্তিতে কোনও রকম বৈষম্য এড়িয়ে সাম্য বজায় রাখার জন্য CAA প্রত্যাহার করার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ জানিয়েছে রাজ্যগুলি। কংগ্রেসের বরিষ্ঠ একাধিক নেতা কেন্দ্রের পথেই CAA কার্যকর করার স্বপক্ষে মত দিয়েছেন।

তবে তার পরেও কংগ্রেস হাইকমান্ড সহ কংগ্রেস শাসিত রাজ্যগুলি এই আইনের বিরোধীতায় ঝাঁপিয়ে পড়েছে। ইতিমধ্যে আদালতেও একাধিক মামলা হয়েছে CAA-র বিরোধীতা করে। 




No comments