Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

খোদ শান্তিনিকেতনেই রবীন্দ্র সঙ্গীতকে বিকৃত করে গাইল পড়ুয়ারা, প্রতিবাদে সরব শিল্পীমহল !



নিউজবাংলা ডেস্ক : শান্তিনিকেতনের মধ্যেই ব্যঙ্গাত্মক ভাবে গাওয়া হচ্ছে রবীন্দ্র সঙ্গীত। সেই সঙ্গে নিজেদের মতো ভাষাও ব্যবহার করা হয়েছে গানের মাঝে। আবার সেই ভিডিওই ঘটা করে ছড়িয়ে দেওয়া হল সোশ্যাল মিডিয়ায়। এমনই চাঞ্চল্যকর ঘটনা ঘিরে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছে সর্বত্র।



এর আগে কলকাতার একাধিক শিল্পী রবীন্দ্রসঙ্গীতকে বিকৃত করে গেয়ে অ্যালবাম করেছেন। অনেকেই স্টেজেও বিকৃত রবীন্দ্র সঙ্গীত গেয়ে বেড়ান। কিন্তু রবীন্দ্রনাথের সাধের শান্তিনিকেতনে এমন ঘটনা ঘটতে পারে তা কেউই ভাবতে পারেননি।



এই মুহূর্তে শান্তিনিকতনে চলছে নন্দন মেলা। সেই মেলাতেই কলাভবনের সামনেই একঝাঁক ছাত্রছাত্রী রবীন্দ্র সঙ্গীতকে বিকৃত করে উত্তাল হয়ে খালি গলায় গান ধরেন। এই ভিডিও তৈরি করে তা আবার সোশ্যাল মিডিয়ায় আপলোড করা হয়।



গোটা ঘটনা প্রকাশ্যে আসার পর ক্ষোভে ফেটে পড়েছেন প্রখ্যাত শিল্পীরা। জনপ্রিয় রবীন্দ্র সঙ্গীত শিল্পী শ্রাবনী সেন তো সাফ জানিয়েছেন, এই ঘটনা ক্ষমার অযোগ্য। এই ঘটনা যারা ঘটিয়েছে তাঁদের ধিক্কার জানিয়েছেন প্রখ্যাত শিল্পী।



তাঁর আক্ষেপ, গোটা জেনারেশানটাকেই নষ্ট করা হচ্ছে। শান্তিনিকেতনের মতো জায়গায় রবীন্দ্রসঙ্গীতকে এমন বিকৃত করার সাহস পেল কোথা থেকে সেই প্রশ্নও তুলেছেন তিনি। তাঁর অভিযোগ, কলকাতাতেও এমনটা করছেন কেউ কেউ। এই ঘটনা কিছুতেই মেনে নিতে পারছেন না বলেই জানিয়েছন তিনি।




তাঁরই কথার সুর শোনা গিয়েছে শিল্পী সুপ্রিয় ঠাকুরের গলাতেও। এই ধরণের ঘটনার মধ্যে দিয়ে রবীন্দ্রনাথের সৃষ্টিশীলতাকে নষ্ট করা হচ্ছে বলে জানিয়েছেন তাঁরা। 






No comments