Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কলকাতায় পেঁয়াজের দাম দেশের মধ্যে সর্বোচ্চ ১৫০টাকা কেজি, কত টাকা পেয়েছেন চাষীরা জানলে অবাক হবেন !



নিউজবাংলা ডেস্ক :  চাষীদের কাছ থেকে সর্বাধিক ৮টাকা কেজি দরে যে পেঁয়াজ কিনেছিল মজুদদারেরা সেই পেঁয়াজই এখন খুচরো বাজারে বিকোচ্ছে ১২০টাকা থেকে ১৫০টাকা দরে। এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ্যে আসার পর পেঁয়াজের কালোবাজারি নিয়ে সরব হয়েছে বিভিন্ন মহল।



এবছর চাষের মরশুমে ভারী বৃষ্টিপাতের মুখে পড়েছিল পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্র সহ দেশের বিস্তীর্ণ এলাকা। যার জেরে প্রয়োজনের তুলনায় উৎপাদন অনেকটাই কম হয়েছে। কিন্তু একটি রিপোর্টে প্রকাশ পেয়েছে, মহারাষ্ট্রের চাষীরা পেঁয়াজের কেজি প্রতি সর্বাধিক দাম পেয়েছেন ৮টাকা করে।

দেশের অন্যান্য রাজ্য গুজরাট, হরিয়ানার মতো জায়গায় চাষীরা সর্বাধিক কেজি প্রতি ২০টাকার মতো দর পেয়েছেন। যার জেরে তাঁদের চাষের খরচ তোলাই দায়। অথচ খুচরো বাজারে সেই পেঁয়াজের এমন আকাশ ছোঁয়া দাম স্বাভাবিক ভাবেই বহু প্রশ্ন তুলে দিচ্ছে।

আর সেই পেঁয়াজই মজুদদারদের হাত ঘুরে পাইকারী থেকে খুচরো বাজারে বিকোচ্ছে এত বিপুল দামে। এর মধ্যে আবার খবর মিলেছে গোটা দেশের মধ্যে এই রাজ্যের রাজধানীতেই পেঁয়াজ বিকোচ্ছে সব থেকে বেশী দামে।



কলকাতার কিছু মার্কেটে নতুন পেঁয়াজ কেজি প্রতি বিকোচ্ছে ১৫০টাকা করে। আর পুরানো পেঁয়াজের কেজি প্রতি দাম ১২০টাকা। কলকাতার পাশাপাশি গোটা জেলাগুলিতেও পেঁয়াজের দাম কেজি প্রতি ১৪০টাকার আশেপাশে।




পরিস্থিতি খতিয়ে দেখতে কলকাতার বিভিন্ন মার্কেটে অভিযান চালানো হচ্ছে। কিন্তু তাতেও যে পেঁয়াজের দাম নামার কোনও লক্ষণ নেই তা পরিষ্কার। এদিকে কেন্দ্র সরকার বিদেশ থেকে পেঁয়াজ আমদানির কথা বলেছে। এই রাজ্যের সরকারও ভিন রাজ্য থেকে পেঁয়াজ আনার আশ্বাস দিয়েছে। কিন্তু কবে থেকে পেঁয়াজের দাম নীচে আসবে সে দিকেই তাকিয়ে মধ্যবিত্তরা।  







No comments