Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

স্থানীয়দের কাজের দাবীতে শালবনির সিমেন্ট কারখানার সামনে জোরাল বিক্ষোভ এলাকাবাসীদের !




পার্থ খাঁড়া, নিউজবাংলা ডেস্ক : স্থানীয় বাসিন্দাদের কাজ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েও তা রাখা হয়নি। এরই প্রতিবাদে শালবনি ব্লকের গোদাপিয়াশালে উড়িষ্যা বেঙ্গল সিমেন্ট কোম্পানির মূল গেটে কাজ ও ন্যায্য মজুরির দাবিতে বিক্ষোভ শুরু করেছেন জমিদাতা ও স্থানীয় গ্রামবাসীরা।



সোমবার সকাল থেকে সিমেন্ট ফ্যাক্টরির মূল গেট আটকে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তাঁরা। তাঁদের মূল দাবি বাইরে থেকে লোক এনে কাজ করানো যাবে না। কারখানার কাজে স্থানীয় যুবকদেরি সুযোগ করে দিতে হবে।



সকাল থেকে বেশ কয়েকঘন্টা কেটে গেলও কর্তৃপক্ষের তরফ থেকে কোনো সমাধানসূত্র মেলেনি বলে দাবি করেন বিক্ষোভকারীরা। তবে যতক্ষণ পর্যন্ত না কারখানা কর্তৃপক্ষ গ্রামবাসীদের দাবী মেনে লিখিত প্রতিশ্রুতি না দেবেন ততক্ষণ পর্যন্ত এই অবরোধ চালিয়ে যাওয়া হবে বলে গ্রামবাসীরা জানিয়েছেন।



স্থানীয় বাসিন্দাদের দাবী, এই কারখানা তৈরির আগে জনশুনানির সময় এবং কারখানা তৈরির পরেও জানানো হয়েছিল, জমিদাতা পরিবার ও স্থানীয়দের এই কারখানায় কাজের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। কিন্তু কার্যত তা হচ্ছে না। উল্টে বাইরে থেকে শ্রমিক এনে কাজ করানো হচ্ছে।



এরই প্রতিবাদে আজ বিক্ষোভে সামিল হয়েছেন তাঁরা। এদিকে কর্তৃপক্ষের দাবী, আন্দোলনরত শ্রমিকদের দাবী ন্যাহ্য হলেও বিষয়টি মেটাতে সময় দেওয়া হোক। সংস্থার ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এর সমাধান সূত্র বের করা যেতে পারে বলে সংস্থার এক আধিকারীক জানিয়েছেন।




তবে এই ভাবে কারখানার গেট বন্ধ করে বিক্ষোভ দেখালে তাতে কারখানার উৎপাদন চূড়ান্ত ব্যাহত হচ্ছে। কারখানার ওই আধিকারীক জানিয়েছেন, তাঁরা এলাকার উন্নয়নে যথেষ্ট কাজ করে চলেছেন। তাঁরা স্থানীয়দের কাজে নিতেই বেশী আগ্রহী। তবে একটি ঠিকাদার সংস্থা কিছু শ্রমিককে বরখাস্ত করেছিল। তাঁদের ধাপে ধাপে নেওয়া হবে বলে জানিয়েছেন ওই আধিকারীক।






No comments