Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেনের জীবনাবসান !



নিউজবাংলা ডেস্ক :  চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেন। বৃহস্পতিবার সন্ধ্যে ৭.৩৫মিনিট নাগাদ তাঁর মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮১ বছর। যদিও এই বিষয়ে তাঁর পরিবারের তরফে এখনও কোনও বিবৃতি প্রকাশ্যে আসেনি। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি।



বিভিন্ন সংবাদমাধ্যম একাধিক সূত্র কাজে লাগিয়ে এই খবরটি প্রকাশ্যে এনেছে। খবর পেয়েই লেখিকার হিন্দুস্তান পার্কের বাড়ি "ভালোবাসা"র সামনে ভীড় জমাতে শুরু করেছেন তাঁর শুভানুধ্যায়ী থেকে পরিচিত ব্যক্তিরা। তবে লেখিকার পরিবারের তরফে জানানো হয়েছে, আজ বাড়িতে তাঁরা একান্তে কাটাতে চান।

আগামী কাল সকালে সবাইকে কিভাবে বাড়িতে যেতে দেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এই সাহিত্যিক এক সময় যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সাহিত্য বিষয়ে অধ্যাপনা করেছেন। তবে আজীবন তিনি সাহিত্য নিয়ে গবেষণা চালিয়ে গিয়েছেন।



সাহিত্যে তাঁর অসামান্য অবদানের জন্য ১৯৯৯ সালে সাহিত্য অ্যাকাডেমি'র পুরষ্কার পেয়েছেন নবনীতা দেবসেন। আর ২০০০ সালে পদ্মশ্রী পুরষ্কারে ভূষিত হয়েছেন তিনি। তাঁর প্রথম কবিতার বই "প্রত্যয়"।




লেখিকার পরিচিতজনেরা জানিয়েছেন, নবনীতা দেবসেন দেশি বিদেশী বহু ভাষা জানতেন। "ওনার সঙ্গে দেখা করতে পারলে ভাল লাগত" বলে জানিয়েছেন অমর্ত্য সেন। মুখ্যমন্ত্রীও ট্যুইটে নিজের শোক ব্যক্ত করেছেন।  






No comments