Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

শিশুদের যৌন হেনস্থা রুখতে বাড়ানো হবে সচেতনতা, সরকারী স্কুলে শুরু হবে গুড-টাচ ব্যাড-টাচ এর শিক্ষা !



নিউজবাংলা ডেস্ক : "No means No"- এবার থেকে শিশুদের এই না বলা'র শিক্ষা দিতে উদ্যোগী হচ্ছে রাজ্য সরকার। বিভিন্ন জায়গায় শিশুদের যেভাবে যৌন হেনস্থার শিকার হতে হয় তার আসল কারন শিশুদের সরলতা। তাঁরা বোঝেই না কেউ যখন তাঁকে যৌন হেনস্থা করে।



এই কারনেই রাজ্য সরকার সম্প্রতি শিশুদের মধ্যে যৌন হেনস্থার বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলায় উদ্যোগী হয়েছে বলে জানা গেছে। প্রথম পর্যায়ে পরীক্ষামূলক ভাবে ৬টি জেলার শ'তিনেক সরকারী ও সরকারী সাহায্যপ্রাপ্ত স্কুলে গুড-টাচ ব্যাড-টাচ-এর শিক্ষা দেওয়া শুরু হবে। যার দায়িত্বে থাকছে চাইল্ড রাইটস অ্যান্ড ইউ অর্থাৎ CRAI



এবছই স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে গাইডলাইন প্রকাশ করা হয়েছিল, যেখানে স্পর্শ সম্পর্কে ধারণা গড়ে দিতে সঠিক শিক্ষা দেওয়ার কথা বলা হয়েছিল। সেই গাইডলাইন মেনেই এবার পরীক্ষামূলক ভাবে প্রকল্পটি শুরু করছে রাজ্য সরকার। 




এই প্রকল্প সফল হলে আগামী দিনে গোটা রাজ্যেই গুড-টাচ ব্যাড-টাচ এর পাঠ দেওয়া শুরু হবে। তবে ৬ বছরের নীচে কোনও শিশুকে এই ধরণের ক্লাসে না রেখে বাড়িতেই বাবা মায়ের তত্ত্বাবধানে তাঁদের সচেতন করে তোলার কথা গাইডলাইনে বলা হয়েছে।

'গুড টাচ, ব্যাড টাচ' কিভাবে ঠেকানো যাবে?

  • শিশুদের বোঝান তাঁদের শরীরে কেউ অবাঞ্ছিত ভাবে স্পর্শ করলে অস্বস্তি চেপে না রেখে তার প্রতিবাদ করতে।
  • শিশুদের শরীর সম্পর্কে শিক্ষা দেওয়া হোক খুব ছোট থেকেই।
  • তাঁদের স্যুইম স্যুট-এর ধারণা বোঝান, যা শরীরের গোপন অঙ্গ ঢাকা রাখে। এই গোপন অঙ্গে পিতামাতা ও চিকিৎসক ছাড়া অবাঞ্ছিত কেউ স্পর্শ করবে না তা বুঝিয়ে দিন।
  • কেউ বাচ্চাকে অগোচরে টেনে নিয়ে গিয়ে আদরের চেষ্টা করছে কিনা সে বিষয়ে শিশুকে সচেতন রাখুন।

No comments