Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ছাত্রছাত্রীদের আন্দোলনের জয়, অবশেষে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের স্নাতকস্তরে ফিরল রিভিউ পদ্ধতি !



নিউজবাংলা ডেস্ক : স্নাতকস্তরে সিবিসিএস পদ্ধতি চালু করার পর থেকেই পরীক্ষার খাতা রিভিউ করার পদ্ধতি তুলে দিয়েছিল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পরিবর্তে 'রাইট টু ইনফরমেশান' অ্যাক্টে অনেক বেশী টাকা খরচ করে দীর্ঘ সময় পর পরীক্ষার খাতার রিভিউ রেজাল্ট হাতে আসত।



বিশ্ববিদ্যালয়ের এহেন সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যাপক ক্ষোভ ছড়িয়ে পড়ে জেলায় জেলায়। এরই প্রতিবাদে জোরাল আন্দোলন শুরু হয়ে যায় কলেজে কলেজে। এই আন্দোলনে সব থেকে বেশী ছাপ রেখেছে পূর্ব মেদিনীপুরের কাঁথি-৩ ব্লকের দুরমুঠে অবস্থিত দেশপ্রাণ মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রী সহ ছাত্রসংসদের প্রতিনিধিরা।

পাশাপাশি এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয় তৃণমূল ছাত্রপরিষদ সহ ডিএসও'র সদস্যরাও। ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়ে ডিএসও'র তরফে বিশ্ববিদ্যালয়ে ডেপুটেশান দেওয়া হয়। অন্যদিকে কাঁথি, হলদিয়া, খেজুরি সহ বিভিন্ন এলাকার কলেজ থেকে ছাত্রছাত্রীরা সরাসরি বিশ্ববিদ্যালয়ের কাছে রিভিউ ফিরিয়ে আনার দাবী জানিয়ে চিঠি পাঠিয়েছে বলে দাবী।



এরপরেই অবশ্য নড়েচড়ে বসল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://www.vidyasagar.ac.in -এ নির্দেশিকা প্রকাশ করে জানিয়ে দেওয়া হয়েছে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সমস্ত কলেজে রিভিউ সিস্টেম ফিরিয়ে আনা হয়েছে।

কেউ যদি আগের সেমিস্টারের যে কোনও দুটি বিষয়ের প্রাপ্ত নম্বরের ওপর রিভিউ করতে চায় তাহলে তাকে আগামী ২২ নভেম্বরের মধ্যে তাঁদের নিজস্ব কলেজে নির্ধারিত ফর্ম-এ আবেদন করতে পারবে। যে বিষয়ে আবেদন রিভিউ'র আবেদন করা হবে সেগুলিতে কমপক্ষ্যে ২০% নম্বর পেতে হবে এবং অন্য বিষয়ের প্রতিটিতে কমপক্ষ্যে ৩৫% নম্বর থাকতে হবে।




রিভিউ করতে খরচ হবে প্রতি পেপার ৬০টাকা, ফর্ম-এর দাম ২৫টাকা এবং ফল প্রস্তুতি খরচ ১৫টাকা। এবং এই টাকা একবার দিলে তা আর ফেরৎযোগ্য হবে না বলেও ওই নোটিশে জানিয়ে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কন্ট্রোলার অফ এক্সামিনেশান ড. হরিপ্রসাদ সরকার এই নোটিশের মাধ্যমে সাফ জানিয়ে দিয়েছেন, প্রতিটি কলেজকে আগামী ২২ নভেম্বরের মধ্যেই বিগত সেমিস্টারের রিভিউর আবেদন জমা করতে হবে।



দেশপ্রাণ মহাবিদ্যালয়ের তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি আবেদ আলী খান জানিয়েছেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের রিভিউ পদ্ধতি ফিরিয়ে আনার সিদ্ধান্তকে তাঁরা স্বাগত জানাচ্ছেন। এর ফলে হাজার হাজার ছাত্রছাত্রী আর্থিক দিক থেকে যেমন সুবিধে পাবে তেমন সময়ও অনেকটাই সাশ্রয় হবে বলে জানিয়েছেন তিনি। 

বিশ্ববিদ্যালয়ের রিভিউ নির্দেশিকা'র কপি-





No comments