Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

জয়েন্ট এন্ট্রান্সে হিন্দী ইংরাজীর পর এবার গুজরাটি ভাষাতেও প্রশ্নপত্র, বঞ্চিত বাংলা সহ অন্য আঞ্চলিক ভাষা !



নিউজবাংলা ডেস্ক :  জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় প্রথমবার ইংরাজী ও হিন্দীর পর এবার আঞ্চলিক ভাষা হিসেবে গুজরাটি ভাষাতেও প্রশ্নপত্র তৈরি হচ্ছে বলে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে। আর এই ঘোষণা ঘিরেই চূড়ান্ত বিতর্ক তৈরি হয়েছে দেশজুড়ে।



আগামী বছরের জয়েন্ট এন্ট্রান্সে কেন আঞ্চলিক ভাষা হিসেবে শুধু মাত্র গুজরাটি ভাষাকেই অন্তর্ভুক্ত করা হল তা নিয়ে সরাসরি প্রশ্ন তুলেছেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে তিনি ট্যুইটে নিজের ক্ষোভ প্রকাশ করেছেন।


তিনি ক্ষোভের সঙ্গে জানান, এই দেশে বহু ভাষাভাষি মানুষ বাস করেন। অথচ আশ্চর্যজনক ভাবে শুধুমাত্র গুজরাটি ভাষাকেই রিজিওনাল ভাষা হিসেবে জয়েন্ট এন্ট্রান্সে যোগ করা হল। তিনি জানান, আমি গুজরাটি ভাষাকেও ভালো বাসি। কিন্তু অন্য আঞ্চলিক ভাষা কেন বঞ্চিত হবে?



যদি গুজরাটি ভাষা জয়েন্ট এন্ট্রান্সে যুক্ত হয় তাহলে বাংলা সহ অন্য আঞ্চলিক ভাষাকেও যুক্ত করতে হবে। কেন্দ্রের এই পদক্ষেপের ফলে অন্য ভাষাভাষি মানুষদের চূড়ান্ত অবমাননা করা হল। দেশজুড়ে এর তীব্র প্রতিবাদ হোক চাইছেন তিনি।




এরই পাশাপাশি বামেরাও কেন্দ্রের এই পদক্ষেপের তীব্র প্রতিবাদ জানিয়েছে। এভাবে শুধুমাত্র গুজরাটি ভাষাকে জয়েন্টে যুক্ত করে বাংলা সহ অন্য আঞ্চলিক ভাষাকে অবমাননা করা হবে কেন তা নিয়েই প্রশ্ন তুলেছেন তাঁরা। অথচ গুজরাটির তুলনায় বহু অংশে বেশী বাঙালী ও অন্য রাজ্যের পরীক্ষার্থী জয়েন্টে বসেন। তাহলে এই বঞ্চনা কেন, উঠছে সেই প্রশ্নই।





No comments