Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

অযোধ্যার বিতর্কিত জমিতে তৈরি হবে রামমন্দির, মসজিদের জন্য অন্যত্র ৫ একর জায়গা : সুপ্রিম কোর্ট

নিউজবাংলা ডেস্ক : অবশেষে জয় হল রামলালার। অযোধ্যার বিতর্কিত জমিতে গড়ে উঠবে রামলালার মন্দির। শনিবার ঐতিহাসিক রায়ে জানিয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। পাশাপাশি মুশলিমদের জন্য অন্যত্র ৫ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রকে। আর এ…



নিউজবাংলা ডেস্ক : অবশেষে জয় হল রামলালার। অযোধ্যার বিতর্কিত জমিতে গড়ে উঠবে রামলালার মন্দির। শনিবার ঐতিহাসিক রায়ে জানিয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। পাশাপাশি মুশলিমদের জন্য অন্যত্র ৫ একর জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রকে। আর এই রায় প্রকাশ্যে আসার পরেই গোটা দেশ জুড়ে আনন্দে ভাষছে রামভক্তরা।



সেই সঙ্গে দীর্ঘ বছর ধরে যে বিতর্ক চলছিল তারও অবসান হল এদিনের রায়ের পর। আদালত সাফ জানিয়েছে, অযোধ্যার ২.৭৭ একর জমিতে রামমন্দির গড়ে উঠবে। সুন্নি ওয়াকফ বোর্ডকে অযোধ্যার মধ্যেই ৫ একর জমি দিতে হবে। বিতর্কিত ওই জমিতে মন্দির বানাতে তিন মাসের মধ্যে ট্রাস্ট বানাতে হবে কেন্দ্রীয় সরকারকে।


হিন্দু মহাসভার আইনজীবী বরুণ কুমার সিনহা জানিয়েছেন, বিতর্কিত জমিকে তিন ভাগে ভাগ করে ভুল সিদ্ধান্ত নিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট। ব্রিটিশরা আসার আগেও অযোধ্যার বিতর্কিত জমিতে যে হিন্দুরা পুজো করত, তার প্রমাণ পাওয়া গিয়েছে। বলেছে সুপ্রিম কোর্ট।

'হিন্দুরা বিশ্বাস করেন অযোধ্যায় রাম জন্মভূমি রয়েছে। আবার মুসলিমরাও এখানে নমাজ পড়েন। জমির অধিকার কার, তা শুধুমাত্র আইন ঠিক করবে।' আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার সেই রিপোর্টে মান্যতা দিল সুপ্রিম কোর্ট। খালি জমিতে মসজিদ তৈরি হয়নি। মসজিদের নীচে কাঠামো পাওয়া গিয়েছে। তা ইসলামিক স্থাপত্য নয়।



এই বিষয়ে নির্মোহী আখড়ার দাবি খারিজ করেছে আদালত। খনন কার্যের প্রমাণ অস্বীকার করা যায় না বলেও সুপ্রিম কোর্ট জানিয়েছে। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সর্বসম্মতিতে অযোধ্যা মামলায় রায় পড়া শুরু করেন প্রধান বিচারপতি। সুপ্রিম কোর্টের এক নম্বর ঘরে হয়েছে রায় ঘোষণা।

এই রায় প্রকাশ্যে আসার পরেই সুপ্রিম কোর্টের রায় মেনে নিয়ে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আরজি জানিয়েছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত। রায় প্রকাশের আগে আইনজীবীদের ব্যাপক ভিড় জমে সুপ্রিম কোর্ট চত্বরে।




কোনও রকম উত্তেজনার পরিস্থিতি সামাল দিতে রাজস্থানের জয়পুরে সকাল ১০টা থেকে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। সেই সঙ্গে রায়দানের সময় সুপ্রিম কোর্ট জোরদার নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলা হয়। উত্তরপ্রদেশে নিয়োজিত রয়েছে প্রায় ১২,০০০ নিরাপত্তা রক্ষী।


শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে যথেষ্ট ব্যবস্থা নেওয়া হয়েছে বলে উত্তরপ্রদেশের ডিজিপি ওপি সিং জানিয়েছেন। দেশের প্রত্যেক মানুষকে সুপ্রিম কোর্টের রায় শান্তিপূর্ণভাবে মেনে নেওয়ার আর্জি জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতিশ গড়কড়ি। এছাড়াও উত্তর প্রদেশ নেপাল সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। অযোধ্যা মামলার রায় ঘোষণার জেরে রাজস্থানের সব স্কুল-কলেজ বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।  



No comments