Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

এক ব্যক্তির তৎপরতায় ডিম সহ লুপ্তপ্রায় কচ্ছপ পেল সুরক্ষিত আশ্রয় !



পার্থ খাঁড়া, নিউজবাংলা ডেস্ক : প্রকৃতি সচেতন এক ব্যক্তির তৎপরতায় ডিম দিতে আসা লুপ্তপ্রায় কচ্ছপ উদ্ধার হয়েছে। সেই সঙ্গে উদ্ধার হয়েছে কচ্ছপের ডিমগুলিও। 



বহু মানুষ সেই কচ্ছপ খাওয়ার জন্য মোটা দামে কিনে নিতে চাইলেও তা দিতে অস্বীকার করেন ওই ব্যক্তি। শেষ পর্যন্ত তাঁরই তৎপরতায় কচ্ছপটি ডিম সহ তুলে দেওয়া হল বনদফতরের হাতে।

এমনই ঘটনা ঘটেছে পশ্চিম মেদিনীপুরের ভান্ডারিয়া গ্রামে। ওই গ্রামের বাসিন্দা সুজিত প্রধান চাষের জমিতে গিয়ে আলের ধারে ওই কচ্ছপটিকে দেখতে পান। যার ওজন প্রায় ২ কেজি ৭০০ গ্রামের মতো। কচ্ছপটি একটি গর্তে ১৫টি ডিম দিয়ে সেগুলি পাহারা দিচ্ছিল।



এই অবস্থায় সুজিতবাবু কচ্ছপ ও তার ডিমগুলি উদ্ধার করে আনলে খবর পেয়ে বহু মানুষ সেটিকে দেখতে ভীড় জমান। অনেকেই তো আবার কচ্ছপটি খাওয়ার জন্য কেজি প্রতি ৫০০ টাকা দর হাঁকিয়ে বসেন। কিন্তু সুজিতবাবু সেই লোভনীয় প্রস্তাবে মোটেই রাজি হননি। উল্টে তিনি লুপ্তপ্রায় কচ্ছপটিকে সংরক্ষণের জন্য প্রাণপন চেষ্টা চালান।




তাঁর কাছ থেকে খবর পেয়ে মঙ্গলবার বিকেল নাগাদ খড়্গপুর-এর ডিএফও ঘটনাস্থলে হাজির হন। কচ্ছপটিকে এভাবে প্রাণ বাঁচানোর জন্য সুজিতবাবুকে অসংখ্য ধন্যবাদ জানান তাঁরা। কচ্ছপের পাশাপাশি তার ডিমগুলিকেও যত্ন সহকারে বনদফতের হাতে তুলে দেওয়া হয়েছে।




No comments