Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

মাথায় অসহ্য যন্ত্রণার চিকিৎসায় এসে শরীর জুড়ে খোঁজ মিলল ৭০০ ফিতেকৃমির !



নিউজবাংলা ডেস্ক : দিন কয়েক ধরেই মাথায় অসহ্য যন্ত্রণা হচ্ছিল এক ব্যক্তির। অগত্যা পরিস্থিতি হাতের বাইরে চলে যাচ্ছে দেখে তিনি হাজির হলেন হাসপাতালে। কি কারণে এই যন্ত্রণা তার সুলুক সন্ধানে নেমে চিকিৎসকরা আবিষ্কার করেন, ওই ব্যক্তি একটি বিশেষ রোগে আক্রান্ত হয়েছেন। তাঁর মাথার ভেতরে বাসা বেঁধেছে অসংখ্য ফিতেকৃমি।



এরপরেই চিকিৎসকরা তাঁর গোটা শরীর পরীক্ষা করেন। তখনই সবার চোখ কপালে উঠে যায়। এখন পর্যন্ত ওই ব্যক্তির শরীরে প্রায় ৭০০ ফিতেকৃমির অস্তিত্ব পাওয়া গিয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন। ঘটনাস্থল চিনের ঝেজিয়াং প্রদেশে। সেখানকারই একটি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ওই ব্যক্তি।



এই হাসপাতালের ইনফেকশাস ডিজিজ বিভাগের চিকিৎসক ওয়াং জিয়ান-রং-এর তত্ত্বাবধানে ওই ব্যক্তির চিকিৎসা চলছে বলে জানা গেছে। চিকিৎসকরা জানিয়েছেন, ওই ব্যক্তি টিনিয়াসিস রোগে আক্রান্ত। এই ধরণের রোগ মাঝে মধ্যেই দেখা গেলেও গোটা শরীরে এভাবে ফিতেকৃমির বাসা বাঁধার ঘটনা প্রায় বিরল বললেই চলে।




চিকিৎসকদের মতে, এইভাবে ফিতেকৃমি বাসা বাধার পেছনে বেশ কিছু খাওয়ারের অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। যেমন শুকরের মাংস ভালোভাবে সেদ্ধ না করে খেলে শরীরে ফিতেকৃমির প্রাদুর্ভাব ঘটে। কারণ, শূকরের মাংসে প্রচুর পরিমানে ফিতেকৃমির ডিম থাকার সম্ভাবনা থাকে। ভালোভাবে সেদ্ধ না হলে এই ডিম শরীরে গিয়ে ফিতেকৃমি ছড়িয়ে পড়ে।




No comments