Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

ডিভিশান বেঞ্চের রায়ে বিকাশ ভবনের সামনে বিক্ষোভের অনুমোদন পেলেন পার্শ্ব শিক্ষকরা !



নিউজবাংলা ডেস্ক : পার্শ্ব শিক্ষকদের অবস্থান আন্দোলনে অনুমোদন দিল কলকাতা হাইকোর্টের ডিভিশান বেঞ্চ। রবিবার ডিভিশান বেঞ্চ কিছু শর্তসাপেক্ষে আন্দোলনকারীদের বিকাশভবনের সামনে অবস্থানের অনুমোদন দিয়েছে। আগামীকাল থেকে বিকাশ ভবনের সামনে বিক্ষোভে অনুমোদন মিলেছে বলে পার্শ্ব শিক্ষকদের আইনজীবিরা জানিয়েছেন।



আদালতের নির্দেশ অনুযায়ী বিকাশভবনের সামনে সর্বাধিক ৩০০ জন আন্দোলনকারী বসতে পারবেন। বাকীদের ৫০০ মিটার দূরে বিধানচন্দ্র রায়ের মূর্তির কাছে থাকার অনুমোদন দেওয়া হয়েছে। সেই সঙ্গে হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশান বেঞ্চ জানিয়েছে, আন্দোলনকারীদের সব দাবী ন্যাহ্য নাও হতে পারে।

বিচারপতির মতে, আন্দোলনে কোনও বাধা দেওয়া ঠিক নয়। তবে আন্দোলন শান্তিপূর্ণ যেন হয় সেদিকেও আন্দোলনকারীদের নজর রাখতে বলা হয়েছে। সেই সঙ্গে পুলিশকেও আন্দোলনকারীদের প্রতি নমনীয় হতে বলা হয়েছে। পরিণত ভাবে সমস্যার সমাধান করা উচিত বলেও রাজ্যের উদ্দেশ্যে মন্তব্য করেছেন বিচারপতি।



প্রসঙ্গতঃ গতও ১১ই নভেম্বর বিকাশ ভবনের সামনে অবস্থান করতে চেয়েছিলেন রাজ্যের পার্শ্বশিক্ষকরা। কিন্তু বিকাশ ভবনের সামনে ১৪৪ ধারা জারি রয়েছে বলে আন্দোলনকারীদের বিকাশভবনের সামনে বসতে দেয়নি পুলিশ।




এরপরেই পার্শ্ব শিক্ষকরা কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ পার্শ্বশিক্ষকদের আন্দোলনের অনুমতি দিলেও বাধা হয়ে দাঁড়ায় পুলিশ। পাশাপাশি শুক্রবারই সিঙ্গল বেঞ্চের রায়ের বিরুদ্ধে প্রধান বিচারপতির ডিভিশান বেঞ্চে রায় পুনর্বিবেচনার জন্য আবেদন করে রাজ্য সরকার।

রাজ্যের এই পদক্ষেপে যারপরনাই ক্ষুব্ধ পার্শ্ব শিক্ষকরা। তাঁদের মতে, এভাবে রাজ্য সরকার সাধারণ মানুষের অধিকার খর্ব করতে পারে না। গণতান্ত্রিক অধিকারকে জোর করে বাধা দেওয়ার চেষ্টা হচ্ছে। তবে এদিন হাইকোর্টের ডিভিশান বেঞ্চের রায়ে পার্শ্ব শিক্ষকদের আন্দোলনের দাবী প্রতিষ্ঠিত হয়েছে। 


No comments