Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

আগামী শিক্ষাবর্ষ থেকেই রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে চালু হচ্ছে পঞ্চম শ্রেণীর পঠন পাঠন !



নিউজবাংলা ডেস্ক : আগামী শিক্ষাবর্ষের শুরু থেকেই রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে চালু হচ্ছে পঞ্চম শ্রেণীর পঠন পাঠন। শুক্রবার রাজ্য সরকারের স্কুল শিক্ষা দফতরের তরফে নোটিশ জারি করে এমনটাই ঘোষণা করা হয়েছে। ২০০৯ সালের শিশুদের শিক্ষার অধিকার আইন (Right of Children to Free and Compulsory Education Act 2009) মোতাবেক এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



প্রাথমিক ভাবে রাজ্যের প্রায় ১৭,৯৯৬টি প্রাইমারী স্কুলকে চিহ্নিত করা হয়েছে। এই স্কুলগুলোর পরিকাঠামো খতিয়ে দেখার পরেই আগামী ২০২০ সালের শিক্ষাবর্ষ থেকে এখানে পঞ্চম শ্রেণীর পঠন পাঠনে ছাড়পত্র দেওয়া হয়েছে। এই নিয়ে কোনও সমস্যা থাকলে তা সেই জেলার প্রাইমারী এডুকেশান দফতরের SIকে রাজ্য শিক্ষা দফতরের কমিশনারকে জানাতে বলা হয়েছে।



বাকি প্রাথমিক স্কুলগুলিতেও ধাপে ধাপে পরিকাঠামো উন্নত করে পঞ্চম শ্রেণীর পঠন পাঠন শুরু করা হবে। অন্যদিকে আপার প্রাইমারী, সেকেন্ডারী বা হায়ার সেকেন্ডারী স্কুলগুলি যেমন ভাবে পঞ্চম শ্রেণীতে ভর্তি নিচ্ছে সেভাবেই ভর্তি নেবে।




পাশাপাশি এও বলা হয়েছে, আগামী ২০২১ শিক্ষাবর্ষে এই সমস্ত প্রাথমিক স্কুলের পঞ্চম শ্রেণী থেকে বেরিয়ে আসা ছাত্রছাত্রীদের নিকটস্থ উচ্চতর স্কুলগুলিতে ভর্তি নিতে হবে। এক্ষেত্রে কোনও ছাত্রছাত্রী যে প্রাথমিক স্কুলের পঞ্চম শ্রেণী থেকে পাশ করছে তার সব থেকে কাছের, বা একই বিল্ডিংয়ে থাকা উচ্চতর স্কুলে ভর্তি নেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে বলেও নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে।






No comments