Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

প্রাথমিক শিক্ষকদের আন্দোলনে সাফল্যের অনবদ্য নজির, এবার পুরুলিয়ায় আয়োজিত হচ্ছে UUPTWA-এর প্রথম রাজ্য সম্মেলন !

নিউজবাংলা ডেস্ক : প্রাথমিক শিক্ষকদের দাবী দাওয়া নিয়ে লাগামছাড়া আন্দোলনের জেরে মাত্র কয়েক বছরেই মহীরুহে পরিনত হয়েছে উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান (UUPTWA)। এবার একজোট হওয়ার পালা। রাজ্যের প্রতিটি জেলায় ছড়…


নিউজবাংলা ডেস্ক : প্রাথমিক শিক্ষকদের দাবী দাওয়া নিয়ে লাগামছাড়া আন্দোলনের জেরে মাত্র কয়েক বছরেই মহীরুহে পরিনত হয়েছে উস্থি ইউনাইটেড প্রাইমারী টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশান (UUPTWA)। এবার একজোট হওয়ার পালা। রাজ্যের প্রতিটি জেলায় ছড়িয়ে থাকা উস্থিয়ানদের নিয়ে আগামী ১৯ ও ২০ অক্টোবর পুরুলিয়ায় অনুষ্ঠিত হতে চলেছে তাদের প্রথম রাজ্য সম্মেলন।

যেখানে অংশ নিতে ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে প্রাথমিক শিক্ষক শিক্ষিকারা বেরিয়ে পড়েছেন পুরুলিয়ার উদ্দেশ্যে। এই রাজ্য সম্মেলন থেকে প্রাথমিক শিক্ষকদের দাবীদাওয়া আদায়ে নতুন ভাবে লড়াইয়ের শপথ নেবেন উস্থিয়ানরা।



মাস কয়েক আগেই যোগ্যতার ভিত্তিতে বেতনের দাবীতে সংগঠনের রাজ্য সম্পাদিকা পৃথা বিশ্বাস সহ উস্থির নেতৃত্বদের অনমনীয় অনশন রাজ্যে এক নতুন নজির তৈরি করেছে। প্রাথমিক শিক্ষকদের থেকে মুখ ফিরিয়ে থাকা বর্তমান রাজ্য সরকারকে একপ্রকার বাধ্য হয়েই শিক্ষকদের দাবী দাওয়া মেনে নিতে হয়েছে।

আগামী দিনে এই সংগঠন যে প্রাথমিক শিক্ষকদের বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে সে বিষয়ে কোনও সন্দেহই থাকছে না। ইতিমধ্যে উস্থির আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে রাজ্যের প্রায় প্রতিটি জেলাতেই সমৃদ্ধ হয়েছে উস্থির সদস্য সংখ্যা।
যে কোনও ন্যাহ্য আন্দোলনে ঝাঁকে ঝাঁকে শিক্ষক শিক্ষিকারা একজোট হওয়ার শক্তি পেয়েছেন উস্থির নেতৃত্বদের কাছ থেকে। তবে এই লড়াইয়ের পথ যে খুব মসৃণ ছিল না সে বিষয়ে সবাই অবগত আছেন। গত বছর থেকে উস্থিয়ানদের ওপর নেমে এসেছে একের পর এক হামলা।



কখনও শাসক দলের রক্তচক্ষূর হুংকার শুনতে হয়েছে। যে সমস্ত ছেলে মেয়েদের একদিন হাতে ধরে শিক্ষা দিয়েছেন তাঁরা সেই সমস্ত ছেলেদের হাতেই জুটেছে লাঞ্ছনা, মারধর। পুলিশ-প্রশাসন সর্বদাই উস্থির আন্দোলনকে দমিয়ে দেওয়ার বহু চেষ্টা করেছে।




কখনও জল কামান ছুঁড়ে, কখনও উস্থিয়ানদের গরাদে ভরা হয়েছে। অনশন, আন্দোলন ভেঙে দেওয়ার বহু চেষ্টা হয়েছে। কিন্তু সে সবের তোয়াক্কা না করেই বুক চিতিয়ে লড়ে গিয়েছেন উস্থিয়ানরা। আর তারই ফল পুরুলিয়ার প্রথম রাজ্য সম্মেলন।

এই সম্মেলনটি মূলতঃ প্রতিনিধিত্বমূলক সম্মেলন। যেখানে সংগটনের আগামী নেতা নেত্রীদের তুলে ধরা হবে। সেই সঙ্গে আগামী দিনে এই সংগঠন কোন নতুন বার্তা নিয়ে আসে সে দিকেও নজর থাকবে সবার।

No comments