Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

জিও থেকে অন্য মোবাইলে কল করলেই গুনতে হবে বাড়তি টাকা !



নিউজবাংলা ডেস্ক : সমস্ত নেটওয়ার্কে ফ্রি কল-এর পথ দেখিয়ে ময়দানে নেমেছিল রিলায়েন্সের জিও মোবাইল। এবার সেই জিও-ই এবার অন্য নেটওয়ার্কে ভয়েস কলের ক্ষেত্রে নতুন করে কলচার্জ চালু করেছে। তবে নিজস্ব নেটওয়ার্কে ভয়েস কল ফ্রি থাকছে আগের মতোই।




এয়ারটেল, ভোডাফোন-আইডিয়ার মতো কোনও গ্রাহককে জিও থেকে ফোন করলে প্রতি মিনিটে ব্যায় করতে হবে ৬ পয়সা। বুধবার এক বিবৃতি জারি করে মুকেশ আম্বানির সংস্থা জানিয়েছে, অন্য সংস্থার গ্রাহককে ফোন করলে নির্দিষ্ট হারে চার্জ করা হবে।

তবে, ক্ষতিপূরণস্বরূপ সমান অর্থের মোবাইল ডেটা গ্রাহকদের দেওয়া হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে আজ ১০ অক্টোবরের পর রিচার্জ করলে এই নতুন ব্যবস্থা বলবৎ হবে।

এর কারন হিসেবে জিও জানিয়েছে, গত বছরে গ্রাহকদের সব নেটওয়ার্কে ফ্রি কলের পরিষেবা দিতে গিয়ে ভারতী এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে প্রায় ১৩ হাজার ৫০০ কোটি টাকা দিতে হয়েছে জিওকে।

টেলিফোন নিয়ামক সংস্থা (ট্রাই) এর নিয়ম অনুযায়ী এক সার্ভিস প্রোভাইডার থেকে অন্য প্রোভাইডারে কলের ৬ পয়সা করেছে ২০১৭ সাল থেকে সেই হিসেবেই জিওকে প্রতি মিনিটে ৬ পয়সা হিসেবে এত মোটা টাকা দিতে হয়েছে অন্য মোবাইল সংস্থাগুলিকে।



মুকেশ আম্বানির সংস্থা আরও জানিয়েছে, জিও থেকে সমস্ত নম্বরে এতদিন কল করার জন্য কোনও পয়সা দিতে হতো না। সংস্থার তরফেই এই খরচ বহন করা হতো। যার জন্য বিপুল পরিমাণ ক্ষতির মুখে পড়তে হয়েছে সংস্থাকে। তাই গ্রাহকদের অন্য টেলিকম সংস্থার নম্বরে ফোন করতে হলে মিনিটে ৬ পয়সা করে দিতে হবে। তবে ইনকামিং কলের জন্য কোনও টাকা দিতে হবে না ব্যবহারকারীকে।

বর্তমানে, জিও গ্রাহকরা শুধুমাত্র ডেটা ব্যবহারের জন্য টাকা দেন। দেশের যে কোনও প্রান্তে, যে কোনও নেটওয়ার্কে ফোন করার ক্ষেত্রে কোনও চার্জ দিতে হত না। তবে জিও গ্রাহকদের সুবিধার জন্য বেশ কিছু টপ-আপ ভাউচারও চালু করা হয়েছে। ১০ টাকা থেকে ১০০ টাকা পর্যন্ত এই টপআপ পাওয়া যাবে।




এতে আইইউসি মিনিটের সঙ্গে অতিরিক্ত ডেটাও দেওয়া হচ্ছে সংস্থার তরফে। যেমন ১০ টাকার টপ-আপ রিচার্জ করলে জিও গ্রাহক অন্য নেটওয়ার্কে ১২৪ মিনিট কথা বলতে পারবেন। তার সঙ্গে মিলবে ১ জিবি ডেটাও। এছাড়া ২০ টাকার রিচার্জে ২৪৯ মিটি আইইউসি এবং ২ জিবি ডেটা পাওয়া যাবে। একইভাবে, ৫০ ও ১০০ টাকার টপ-আপের সুবিধাও থাকছে।






No comments