Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

দেশের মুকুটে যুক্ত হল আরও একটি মাইল ফলক, ক্ষুধা সূচকে পাকিস্তান-বাংলাদেশের থেকেও তলানীতে ভারত !



নিউজবাংলা ডেস্ক : গোটা বিশ্বে সব থেকে অপুষ্টি, শিশুমৃত্যু, পাঁচ বছরের চেয়ে কমবয়সী শিশুর উচ্চতার তুলনায় কম ওজনের মতো মাপকাঠিতে রেকর্ড পতন ঘটল ভারতের। সম্প্রতি বিশ্বজুড়ে প্রকাশিত রিপোর্টে ভারতের স্থান নেমে গিয়েছে ১০২তম স্থানে। ভারতের থেকে পিছিয়ে রয়েছে মাত্র ১৫টি দেশ।



আর ক্ষুধা সূচকে ভারতের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে পড়শি দেশ শ্রীলঙ্কা, পাকিস্তান এমনকি বাংলাদেশও। রিপোর্টে প্রকাশ, ৫ বছর বয়সী শিশুদের প্রয়োজনের তুলনায় কম ওজনের বিষয়টি (চাইল্ড ওয়েস্টিং) ভারতের সর্বাধিক দেখা গিয়েছে। ভারতের মতোই দুরবস্থা রয়েছে ইয়েমেন ও জিবুতিতে।

এই মুহূর্তে ভারতে ৫ বছরের শিশুর বয়সের তুলনায় ওজনের হার মাত্র ২০.৮%, যা গোটা বিশ্বের আর কোনও দেশেই নেই বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ভারত সরকারের রিপোর্টও প্রায় একই কথা বলছে।



২০১৫-১৬ রিপোর্ট অনুযায়ী চাইল্ড ওয়েস্টিংয়ের হার ভারতের মধ্যে সবথেকে বেশী আবার গুজরাটে। এরপর রয়েছে ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র এবং কর্ণাটকের মতো রাজ্য। 




ক্ষুধা সূচকের রিপোর্ট অনুযায়ী ভারতে ৬ থেকে ২৩ মাস বয়েশী শিশুদের মধ্যে মাত্র ৯.৬% শিশু সুষম আহার পায়। ৯০ শতাংশ পরিবার পানীয় জলের স্বাস্থ্য সম্মত উৎস্য ব্যবহার করে না। এবং ৩৯% পরিবারে কোনও পয়ঃপ্রণালী নেই বলেও রিপোর্টে প্রকাশিত হয়েছে।  




No comments