Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

এক লক্ষ্যের বেশী টাকার দায় নেবে না ব্যাঙ্ক, পাশবইয়ে এমন স্ট্যাম্প ঘিরে শুরু হয়েছে জোরাল বিতর্ক !

নিউজবাংলা ডেস্ক : কোনও ব্যাঙ্ক যদি ভরাডুবি হয়ে যায় এবং ডিআইসিজিসি নিয়মে ব্যাঙ্ক যদি লিকুইডেশনে চলে যায় তাহলে লিকুইডেটরের মাধ্যমে একজন গ্রাহক সর্বাধিক এক লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবেন আবেদন করার ২ মাসের মধ্যে। তবে যার ব্যাঙ্ক অ্যাকাউন…



নিউজবাংলা ডেস্ক : কোনও ব্যাঙ্ক যদি ভরাডুবি হয়ে যায় এবং ডিআইসিজিসি নিয়মে ব্যাঙ্ক যদি লিকুইডেশনে চলে যায় তাহলে লিকুইডেটরের মাধ্যমে একজন গ্রাহক সর্বাধিক এক লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবেন আবেদন করার ২ মাসের মধ্যে। তবে যার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১ লক্ষ টাকার বেশী থাকবে, তার কি হবে?



সেক্ষেত্রে ব্যাঙ্ক কোনও দায় নেবে না বলেই দাবী করা হয়েছে একটি বেসরকারী ব্যাঙ্কের তরফ থেকে। যদিও ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে, ২০১৭ সালে রিজার্ভ ব্যাঙ্কের অধীনস্থ বিমা সংস্থার নির্দেশিকাকেই ফলো করা হচ্ছে। যেখানে জানানো হয়, ব্যাঙ্কের মোট মূলধনের একটি অংশ আরবিআইয়ের কাছে জমা রাখতে হয়।
সেই আমানতের একটি অংশের বিমা করা হয়। এই বিমাতেই ১ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ মেলে। ক্ষতিপূরণ দেবে ডিপোজিট ইনস্যুরেন্স ও ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (ডিআইসিজিসি)। আর এই বিষয়ে গ্রাহককে সচেতন করতেই নাকি ব্যাঙ্কের তরফ থেকে গ্রাহকদের পাশবইয়ে স্ট্যাম্প সাটিয়ে তা জানিয়ে দেওয়া হচ্ছে।



সম্প্রতি প্রকাশ্যে এসেছে বেসরকারী ওই ব্যঙ্কটির শিলিগুড়ি ব্রাঞ্চের একাধিক গ্রাহকের পাশবইয়ে এমন নির্দেশিকা স্ট্যাম্প মেরে জানিয়ে দেওয়া হচ্ছে। এই ঘটনা জানাজানি হওয়ার পর থেকেই সাধারণ মানুষের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়েছে।




আগামী দিনে যদি এমন পরিস্থিতি সত্যিই তৈরি হয় সেক্ষেত্রে মানুষ তার কষ্টার্জিত টাকা কোথায় সুরক্ষিত রাখবে সেই প্রশ্নই ঘুরে ফিরে আসছে সবার মনে। এমনিতেই দেশের আর্থিক অবস্থা চরম তলানিতে, তার ওপর গ্রাহকদের টাকার সুরক্ষা না থাকলে পরিস্থিতি বেশ উদ্বেগজনক হবে সন্দেহ নেই।

No comments