Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

কাশ্মীরি শিশুদের নিয়ে মুখ খুলে ভারতীয়দের রোষের মুখে মালালা ইউসুফজাই !



নিউজবাংলা ডেস্ক : ৩৭০ ধারা বিলোপ করার পর থেকেই কাশ্মীরের পরিস্থিতি যথেষ্ট উত্তেজনাপূর্ণ রয়েছে। একদিকে যেমন ভারতের মূল স্রোতে ফেরার জন্য কাশ্মীরিদের মধ্যে খুশির হাওয়া বইছে, তেমনই বিচ্ছিন্নতাবাদীরা আবার ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে ক্ষোভে ফুঁসছে।



এই পরিস্থিতিতে কাশ্মীরে একটানা অলিখিত বনধের পরিস্থিতি জারি রয়েছে। বহু জায়গাতেই এখনও বন্ধ স্কুল কলেজ। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মোতায়েন রয়েছে বিপুল সুরক্ষা বাহিনী।   

অন্যদিকে পাকিস্তানের গলাতেও ৩৭০ ধারা বিলোপের বিরুদ্ধে রয়েছে বিষাদের সুর। বিশের দরবারে ভারতের এই পদক্ষেপের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে গিয়ে চূড়ান ব্যর্থ হয়েছে তারা। মাঝে মধ্যেই যুদ্ধের হুমকি দিয়ে ভারতকে চাপে রাখার কৌশল জারি রেখেছে ইমরান খানের সরকার।



এমনই এক গুরুত্বপূর্ণ মুহূর্তে কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন জন্মসূত্রে পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাই। তিনি কাশ্মীরের বিষয়ে রাষ্ট্রপুঞ্জের হস্তক্ষেপ দাবী করে জানিয়েছেন, কাশ্মীরি শিশুদের স্কুলে ফেরাতে রাষ্ট্রপুঞ্জ হস্তক্ষেপ করুন। তাঁর এমন একটি ট্যুইট ঘিরে যথেষ্ট শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়।

মালালা লিখেছেন, 'রাষ্ট্রপুঞ্জের সাধারণ পরিষদের নেতাদের কাছে অনুরোধ, কাশ্মীরে শান্তি প্রতিষ্ঠার বিষয়ে পদক্ষেপ করুন। কাশ্মীরিদের কথা শুনুন এবং শিশুদের নিরাপদে স্কুলে ফেরত পাঠাতে সাহায্য করুন।'




অধিকাংশ ভারতীয়ই মালাল'র এই পদক্ষেপে বিরুদ্ধে নিজেদের ক্ষোভ প্রকাশ করেছেন। কাশ্মীর প্রসঙ্গ নিয়ে মন্তব্য করতে তাঁকে নিষেধ করেছেন অনেকেই। যে পাকিস্তানেশিক্ষার দাবী জানাতে গিয়ে জঙ্গীদের হাতে গুলিবিদ্ধ হয়েছিলেন মালালা, সেই দেশের জন্যই তাঁকে চিন্তা করতে পরামর্শ দিয়েছেন অধিকাংশরা।

সেই সঙ্গে পাকিস্তানে বসবাসরত হিন্দু মহিলাদের দুর্বিষহ পরিস্থিতি নিয়ে মাথা ঘামানোর জন্যও তাঁকে পরামর্শ দিয়েছেন অনেকে। মালালা যেভাবে কাশ্মীর ইস্যুতে কথা বলার চেষ্টা করছেন এর পেছনে ইমরান খানের সরকারের প্রচ্ছন্ন মদত রয়েছে বলেও অনেকে দাবী করেছেন।

No comments