Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

হোয়াটসঅ্যাপে কাজের নির্দেশ নয়, দূর করতে হবে বেতন বৈষম্যও, দাবীতে সোচ্চার সম্প্রসারণ আধিকারীকেরা !



নিউজবাংলা ডেস্ক : কাজের চাপে শনি-রবি বা অন্যান্য ছুটির দিন কবেই হারিয়ে গিয়েছে এই রাজ্যে কর্মরত সম্প্রসারণ আধিকারীকদের। আপদকালীন অবস্থা এলে তো আরও তথৈবচ অবস্থা। দিনরাত এক করেই কাজ করতে হয় তাঁদের। উল্টে বেতন বৈষম্য আর প্রমোশনে সীমাবদ্ধতার মধ্যে দমবন্ধ করা অবস্থা হয়েছে সম্প্রসারণ আধিকারীকদের।

এরই বিরুদ্ধে এবার একত্রিত হয়ে প্রতিবাদে সামিল হল ওয়েস্টবেঙ্গল গ্রুপ-বি অফিসার্স ইউনাইটেড ফোরাম। শনিবার ফোরামের হুগলী জেলা কমিটির সদস্যরা একত্রিত হয়ে সরব হয়েছেন একাধিক দাবীতে। এদিন সংগঠনের ১১২ সদস্য একত্রিত হয়ে নিজেদের দাবীপত্র পেশ করেছেন।



তাঁদের দাবী, সম্প্রসারণ আধিকারীকদের বেতন পে ব্যান্ড-৪ অর্থাৎ (৯০০০-৪০৫০০) এবং গ্রেড পে-৪৮০০ করতে হবে। নির্বাচন, প্রাকৃতিক বিপর্যয়, জনগননা বা মহামারীর মতো আপৎকালীন পরিস্থিতি ছাড়া সপ্তাহের ছুটির দিনগুলিতে কাজ করতে বাধ্য করা যাবে না।

এরই পাশাপাশি যে কোনও কাজের নির্দেশ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিত নির্দেশ আকারে জানাতে হবে। কোনও ভাবেই হোয়াটসঅ্যাপে ম্যাসেজ করে কাজের নির্দেশ অবিলম্বে বন্ধ করার দাবী জানিয়েছেন তাঁরা। এরই পাশাপাশি সম্প্রসারণ আধিকারীকদের ভীতি প্রদর্শন ও দুর্ব্যবহার বন্ধ করতে হবে।



তাঁদের আরও দাবী, একটি নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ ৮-১০ বছরের মধ্যে সকল সম্প্রসারণ আধিকারীকদের সংশ্লিষ্ট দফতরে সম বেতনক্রমে পদন্নোতি করতে হবে। যদি প্রমোশনাল পোষ্টিং দেওয়া না যায় তাহলে তাকে প্রমোশনাল পে স্কেল দিতে হবে।

এই দাবী সনদগুলি হুগলীর জেলা শাসকের দফত্রে পাঠানো হয়েছে বলে ওয়েস্টবেঙ্গল গ্রুপ-বি অফিসার্স ইউনাইটেড ফোরামের হুগলী জেলার সভাপতি সুমন্ত যশ জানিয়েছেন। তিনি আরও জানান, সম্প্রসারণ আধিকারীকদের ওপর সীমাহীন কাজের বোঝা চাপিয়ে দেওয়া হচ্ছে।

তাঁর আক্ষেপ, ব্লকস্তরের সম্প্রসারণ আধিকারীকের নিয়োগের ক্ষেত্রে যেখানে ন্যূনতম স্নাতক কোথাও কোথাও অতিরিক্ত আরও যোগ্যতা চাওয়া হয় সেখানে তাঁদের বেতন কাঠামো (পে ব্যান্ড-৩ - ৭১০০-৩৭৬০০ এবং গ্রেড পে-৩৬০০/৩৯০০)।




অথচ ব্লকের এ/এইচসি (অ্যাকাউন্ট কাম হেড ক্লার্ক) এর নিয়োগের ক্ষেত্রে মাধ্যমিক যোগ্যতা হলেও তাঁদের বেতনক্রম (পে ব্যান্ড-৩ - ৭১০০-৩৭৬০০ এবং গ্রেড পে-৩৯০০)। আবার জুনিয়ার ইঞ্জিনিয়ার বা পঞ্চায়েতের নির্মাণ সহায়ক পদে কর্মরতদের শিক্ষাগত যোগ্যতা স্নাতক না হয়েও তাঁদের বেতনক্রম (পে ব্যান্ড-৪ - ৯০০০-৪০৫০০ এবং গ্রেড পে-৪৮০০)।



এছাড়াও সম্প্রসারণ আধিকারীকদের অনেকেরই কোনও প্রমোশনের সুযোগ না থাকায় তাঁরা দীর্ঘদিন একই পদে কর্মরত থেকে অবসর গ্রহণে বাধ্য হচ্ছেন। এই সমস্ত বিষয়গুলি গুরুত্ব দিয়ে দেখার জন্য সংগঠনের তরফে দাবী জানানো হয়েছে। 






No comments