Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

উত্তরের পর এবার দক্ষিনবঙ্গে কয়েকটা দিন ব্যাপক ঝড়বৃষ্টির সম্ভাবনা, ভরা কোটালে বিপজ্জনক সমূদ্র !



নিউজবাংলা ডেস্ক : উত্তরপূর্ব বঙ্গোপসাগরে ঘনীভুত গভীর নিম্নচাপের জেরে আগামী কয়েকটা দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টির হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। ৩ তারিখ রাত থেকে ৭ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে বলে জানা গেছে।

কোথাও রাত বা ভোর থেকেই দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম জেলায় বজ্র-বিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস।


যদিও এবার দক্ষিনবঙ্গে বৃষ্টিপাতের পরিমান অত্যন্ত কম থাকায় ধান চাষ মারাত্মক ভাবে ব্যাহত হয়েছে। সেই সঙ্গে সব্জির দামও অগ্নিমূল্য হয়ে গিয়েছে। মাঠে জল না থাকায় পরিস্থিতি ক্রমেই খারাপ হয়ে চলেছে।



তবে ইতিমধ্যে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। একাধিক এলাকায় বন্যার জল ঢুকে পড়ায় জনজীবন যথেষ্ট প্রভাবিত হয়েছে। এবার দক্ষিনবঙ্গেও কি তেমন সম্ভাবনা রয়েছে? আবহাওয়া দফতর সূত্রে খবর, এখন পর্যন্ত দক্ষিনবঙ্গে মোট বৃষ্টিপাতের পরিমান প্রায় ১৫৯.৯ মিলি মিটার।



এবারের নিম্নচাপের জেরে বৃষ্টিপাত হলে মাঠে জলের ঘাটতি কিছুটা হলেও মিটবে বলে মনে করা হচ্ছে। তবে এই মুহূর্তে ভরা কোটাল থাকায় রাজ্যের সামূদ্রিক এলাকাগুলিতে পরিস্থিতি বেশ ভয়াবহ হয়ে উঠেছে। ইতিমধ্যে দিঘা সহ বিস্তীর্ণ এলাকায় জলোচ্ছ্বাসের জেরে সমূদ্রের বাঁধ ভেঙে গিয়েছে একাধিক জায়গায়।




সমূদ্র তীরবর্তী মন্দারমনি, তাজপুর, শংকরপুর এলাকায় সমূদ্র তীরবর্তী গ্রামগুলি থেকে বেশ কিছু পরিবারকে সুরক্ষিত জায়গায় সরিয়ে দেওয়া হয়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানা গেছে। এরই পাশাপাশি এই কয়েকটা দিন গভীর সমূদ্রে মাছ ধরতে যেতে নিষেধাজ্ঞা জারী করেছে ডিজাস্টার ম্যানেজমেন্ট এন্ড সিভিল ডিফেন্স ডিপার্টমেন্ট। 





No comments