Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে বাড়ানোর নোটিশ ঘিরে উঠছে নানান প্রশ্ন, পূর্ণাঙ্গ ব্যাখ্যা সহ G.O. প্রকাশের দাবী !



নিউজবাংলা ডেস্ক, কলকাতা : দিন কয়েক আগেই রাজ্যের শিক্ষা দফতরের যুগ্ম সচিব নির্দেশিকা জারি করে রাজ্যের প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ৩২০০ থেকে বাড়িয়ে ৩৬০০ করেছেন। প্রাথমিক ভাবে এই নির্দেশিকায় সবার মধ্যে খুশীর আবেশ বয়ে গেলেও সেই আনন্দ বেশীক্ষণ স্থায়ী হয়নি।

কারন, এই নির্দেশিকায় (510/P/10M-6/09(P-1), TET DATED 26/07/2019) থেকে যাওয়া একাধিক ফাঁক ফোকর চূড়ান্ত দুশ্চিন্তায় ফেলেছে রাজ্যের লক্ষাধিক প্রাথমিক শিক্ষকদের। তাঁদের দাবী, এই নির্দেশিকায় রাজ্যের সমস্ত স্তরের প্রাথমিক শিক্ষকদের কথা পরিষ্কার ভাবে উল্লেখ নেই।



প্রাথমিক শিক্ষকদের সংগঠন ওয়েষ্ট বেঙ্গল প্রাইমারী ট্রেন্ড টিচার্স অ্যাসোসিয়েশান (WBPTTA)-এর রাজ্য সভাপতি পিন্টু পাড়ুই জানিয়েছেন, এই বিজ্ঞপ্তিতে শুধুমাত্র গ্রেড পে ছাড়া প্রাথমিক বিষয়ে প্রচুর প্রশ্নচিহ্ন থেকে গিয়েছে। সেগুলির উত্তর চেয়েই WBPTTA-এর তরফ থেকে শিক্ষামন্ত্রীর কাছে আবেদন জানানো হয়েছে।

তাঁর মতে, এই আদেশের ফলে প্রবীন প্রশিক্ষিত শিক্ষকরা প্রবল বঞ্চনার শিকার হয়েছেন। তাঁদের বর্তমান বেসিক পে (ব্যান্ড পে + গ্রেড পে) আনুপাতিক হারে বৃদ্ধির বিষয়ে কোনও উল্লেখ নেই এই নির্দেশে। সংস্থার দাবী, এই সমস্ত শিক্ষকদের Pay Fixation, Pay Protection এবং অতিরিক্ত ইনক্রিমেন্টের বিষয়টি দেখতে হবে।



এছাড়াও প্রাথমিকের প্রধান শিক্ষকদের বেসিক পে এবং গ্রেড পে কি হবে সে বিষয়ে কোনও স্বচ্ছ নির্দেশিকা জারি করা হয়নি। অবিলম্বে প্রধান শিক্ষকদের গ্রেড পে ৩৯০০/৪১০০ করার দাবী জানিয়েছে সংগঠনটি।

এরই পাশাপাশি তাঁদের আরও দাবী, যে সমস্ত শিক্ষক NCTE-এর নিয়ম মেনে যে দিন থেকে যোগ্যতা মান উচ্চমাধ্যমিকে ৫০% নম্বর বা স্নাতক এবং ২ বছরের ট্রেন্ড সম্পূর্ণ করেছেন সেদিন থেকেই তাঁদের নূতন বেতন কাঠামো লাগু করতে হবে।




পিন্টু পাড়ুই জানিয়েছেন, এই সমস্ত বিষয়ের পাশাপাশি WBPTTA তাদের মূল দাবী PTTI-দের নিয়োগের আন্দোলন থেকে সরছে না। আলোচনার রাস্তা খোলা রেখেই তাঁরা এই দাবীতে আন্দোলনে অনড় থাকছেন। তবে রাজ্য সরকার দ্রুত PTTI-দের বিষয়ে সিদ্ধান্ত না নিলে তাঁরা বড়সড় আন্দোলনে নামবেন। 

1 comment

  1. গ্রেড পে 3200 থেকে 3600 নয়, 2600 থেকে 3600 হবে |ভুলভাল তথ্য দিচ্ছেন কেনো?

    ReplyDelete