Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

আবারও আক্রান্ত শিক্ষক সমাজ, সম্মানজনক কাজের দাবীতে বিক্ষোভরত বৃত্তিমূলক শিক্ষকদের ব্যাপক ধরপাকড় পুলিশের !


নিউজবাংলা ডেস্ক : রাজ্যের ভোকেশনাল বা বৃত্তিমূলক শিক্ষকদের প্রতি বঞ্চনা চলছে প্রায় ১৪ বছর ধরে। বাম জমানায় যে নিপীড়নের শুরু হয়েছিল, সেই একই পদ্ধতিতে আজও রাজ্যের হাজার হাজার বৃত্তি মূলক শিক্ষকদের বঞ্চনার মুখে পড়তে হচ্ছে।



একই কাজে একাধিক পদের সৃষ্টি করে ভিন্ন ভিন্ন বেতন দেওয়া হচ্ছে রাজ্যের প্রায় ১৫ হাজার বৃত্তিমূলক শিক্ষকদের। কারও মাসিক বেতন ২ হাজার, কারও ৪ হাজার আবার কারও সর্বাধিক ৯ হাজার টাকা। এই অসম পরিস্থিতি থেকে রেহাই পেতেই বুধবার কলকাতার কারিগরি শিক্ষা দফতরের ডেপুটেশান দিতে গিয়েছিলেন ভোকেশনাল শিক্ষকেরা।


ভোকেশনাল শিক্ষকদের দাবী, এদিন তাঁদের বঞ্চনার দাবী শোনা তো দূরের কথা, তাঁদের একপ্রকার ধাক্কা দিয়ে অফিস থেকে বের করে দেওয়া হয়েছে। প্রতিবাদ জানাতেই শুরু হয় পুলিশি অভিযান। বিক্ষোভরত প্রায় ৩৯ জন বৃত্তি মূলক শিক্ষক শিক্ষিকাকে পাকড়াও করে লালবাজারে তুলে নিয়ে গিয়েছে পুলিশ।



এরই প্রতিবাদে চূড়ান্ত ক্ষোভে ফেটে পড়েছেন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে যাওয়া হাজার হাজার বৃত্তি মূলক শিক্ষক শিক্ষিকারা। শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর পুলিশি জুলুমের প্রতিবাদে তাঁরা রাত্রি পর্যন্ত এই বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। 

চলছে জোরদার বিক্ষোভ, দেখুন ভিডিওটি-


তাঁদের দাবী-

  • দীর্ঘ 14 বছর ধরে চলা বৃত্তিমূলক বিভাগে আংশিক ও চুক্তিভিত্তিক প্রথা বিলোপ করে কর্মরত শিক্ষক,প্রশিক্ষক ও শিক্ষা কর্মীদের জন্য স্থায়ী পদ সৃষ্টি করতে হবে।
  • বৃত্তিমূলক বিভাগে কর্মরত সকলের সম্মানজনক বেতন বৃদ্ধি করতে হবে এবং সামাজিক ও অবসরকালীন সমস্ত সুযোগ সুবিধা, সকলের জন্য সমস্ত ধরনের ছুটি, উৎসব ভাতা এবং অবসরকালীন অনুদান প্রদান করতে হবে।





  • অবিলম্বে বৃত্তিমূলক প্রশিক্ষণ কেন্দ্রগুলিতে শূন্যপদে নিয়োগ করতে হবে।

  • বৃত্তিমূলক বিভাগে পাঠরত ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষা ও কর্মসংস্থান এর পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ এবং ছাত্রছাত্রীদের ভর্তির জন্য সুনির্দিষ্ট নীতি প্রণয়ন করতে হবে।

No comments