Page Nav

HIDE

Post/Page

Weather Location

Breaking !

latest

প্লাস্টিক মুক্ত পরিবেশ বান্ধব বার্তা নিয়ে ৫৩ বছরের পুজো আয়োজন করছে শ্যামপুর বাছরী যুব সংঘ !



নিউজবাংলা ডেস্ক : দেখতে দেখতে ৫৩তম বছরে পা রাখতে চলেছে হাওড়া গ্রামীণ অঞ্চলের শ্যামপুর থানার বাছরী গ্রামের "বাছরী যুব সংঘের" সার্বজনীন দুর্গোৎসব। সংস্থার এবারের ভাবনায় রয়েছে পরিবেশ বান্ধব পুজো আয়োজনের।



এবারের পুজো মন্ডপ থেকে প্লাস্টিক বর্জনের পাশাপাশি গাছ লাগানোর বার্তা নিয়ে সচেতনতা গড়ে তোলার উদ্যোগ নিয়েছে সংস্থাটি। তাই এবার সংস্থার প্রতিমা তৈরি হচ্ছে রঙিন রেশমী সুতোর সাজে। যা কোন প্লাস্টিক বা ধাতব উপাদান দিয়ে তৈরি নয়।

পাশাপাশি মন্ডপ ভাবনাতেও রয়েছে ইতিহাসের পাতা থেকে নেওয়া দিল্লির লালকেল্লার আদলে পূজা মণ্ডপ। এবছর পূজা কমিটির নতুন উদ্যোগ ও প্রধান উদ্দেশ্য মানুষের মনে পরিবেশ সচেতনতার সৃষ্টি করা।




সেই উপলক্ষ্যে এবছর সমগ্র পূজা মণ্ডপটিকে সম্পূর্ন পরিবেশ বান্ধব করতে সচেষ্ট হয়েছে সংস্থাটি। পুজো উদ্যোক্তারা জানিয়েছেন, এবছর তাঁদের মোট পুজো বাজেট প্রায় ৯(নয়) লক্ষ টাকা। উল্লেখ্য, এবছর তাঁদের থিম ভাবনাকে গানের মধ্য দিয়ে প্রাণ সঞ্চার করতে চলেছেন শ্যামপুর থানা তথা হাওড়া জেলার স্বনামধন্য বাচিক শিল্পী শুভময় কথানৈবেদ্য ঘোষ।

৭৩ তম স্বাধীনতা দিবস ও রাখিবন্ধন উৎসবের আগের দিন গত ১৪ই আগস্ট বাছরী যুব সংঘ তাদের পুজোর প্রথম আত্মপ্রকাশ করেছে খুঁটি পুজোর মধ্য দিয়ে। সেই সঙ্গে ছিল বৃক্ষরোপণ কর্মসূচিও।



গতবছর শহরতলীতে সাড়া জাগিয়ে হোগলা পাতার তৈরি প্রতিমা এবং ভুটানের স্বর্ণ মন্দিরের আদলে তৈরি পূজো মন্ডপ ছিল প্রধান আকর্ষণ। এছাড়াও ছিল ৫২তম বর্ষে ৫২তম ডিজাইনের আলোক সজ্জা যা দর্শনাথীদের হৃদয় ছুঁয়ে গেছে। এক বছরে ১০০০ (এক হাজার) গাছ লাগানোর অঙ্গিকার নিয়ে বাছরী যুব সংঘ এবার সবার মাঝে আবির্ভুত হবে এক পরিবেশ বান্ধব পুজো আয়োজনের লক্ষ্যে এগিয়ে চলেছে।




বিগত বছরগুলোর মতো এ বছরের নতুন এবং আকর্ষণীয় কিছু চিন্তা ভাবনা, সুদূর কলকাতা ও মেদিনীপুর তথা দূর দূরান্ত থেকে আগত দর্শনার্থীদের নিরাশ করবে না। তাই পুজোর দিনগুলিতে হাওড়া জেলা তথা আপামর বাঙালিকে বাছরি যুব সংঘের পূজো মন্ডপে সবান্ধবে উপস্থিতির জন্য আমন্ত্রণ জানিয়েছে সংস্থাটি। 




No comments