Page Nav

HIDE
GRID_STYLE

Post/Page

Weather Location

Breaking News:

latest

"কারখানা বা ভাটাতে নয়, খোকা যাবে বিদ্যালয়" মগরাহাটে প্রচারে শিশুরা ! (ভিডিও)





চন্দন বারিক, মগরাহাট :  রাজ্যের বহু প্রত্যন্ত এলাকায় এখনও অবহেলিত হচ্ছে শৈশব। কোথাও অবাধে চলছে শিশু পাচার তো আবার কোথাও বেপরোয়া ভাবে শিশু শ্রমিককে কাজে লাগানো হচ্ছে। 

এরই বিরুদ্ধে সচেতনতা গড়তে যৌথ অভিযানে নামল দক্ষিণ ২৪ পরগণার মগরাহাট ২নং ব্লকের মোহনপুর গ্রাম পঞ্চায়েতের ভি.এল.সি.পি.সি. ও পূর্ব মেদিনীপুরের কাজলা জনকল্যাণ সমিতি।

শনিবার রাজ্য শিশু সুরক্ষা দিবসে মোহনপুর গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন এলাকায় সচেতনতা অভিযান চালানো হয়েছে বলে কাজলা জনকল্যান সমিতির কো-অর্ডিনেটর বিবেকানন্দ সাহু জানিয়েছেন। 
কিভাবে রক্ষা পাবে শৈশব তারই প্রচারাভিযানের একটি মুহূর্ত
 এদিন নানারকম অনুষ্ঠানের মধ্যে দিয়ে এলাকায় শিশু সুরক্ষা দিবস পালন করা হয়। ১৪ বছরের উর্দ্ধে শিশুরা প্ল্যাকার্ড সহযোগে ৱ্যালি করে এবং গ্রামের বিভিন্ন জনবহুল জায়গায় পোস্টারিং ও র‍্যালি করে শিশু সুরক্ষা বিষয়ে সাধারণ জনগণ ও শিশুদের মধ্যে সচেতনতা বাড়ানোর প্রয়াসে সামিল হয়।

অংশগ্রহণকারীদের মধ্যে দোলন বিশ্বাস, ইনজামুল বেগ, মানিজা খাতুন, দ্বীপ মন্ডল, শামীমা খাতুন, সাফের খাতুন, সমীরণ সর্দার, সির্দ্ধার্থ সর্দার, মানসী নস্কর প্রমুখরা অনুষ্ঠান সঞ্চালনার ক্ষেত্রে  বিশেষ ভূমিকা পালন করে। 

বিভিন্ন গ্রাম সংসদের  অনুষ্ঠান সঠিকভাবে পরিচালনার জন্য ভি. এল. সি. পি. সি. - গুলির সদস্য হরিদাস সর্দার, বন্দনা ঘোষ, সহদেব বিশ্বাস, অধীর পুরোকাইত, আল্পনা পাল, শ্যামলী ঘোষ, বাসুদেব মন্ডল, চন্দ্রনাথ মন্ডল প্রমুখ। 
সুস্থ ভাবে বাঁচার করুন আর্তি প্রকাশ পাচ্ছে এক শিশুর চোখে মুখে
বিবেকানন্দবাবু জানিয়েছেন, এদিন শিশু সুরক্ষা বিষয়ে ক্যুইজ, বিতর্ক, রচনা, বক্তৃতা, অঙ্কন প্রতিযোগিতাও আয়োজন করা হয় যেখানে পঞ্চায়েতের ৩টি সংসদের প্রায় ১৫০০ জন শিশু অংশগ্রহন করে। 

বিবেকানন্দ সাহু আরও জানিয়েছেন, দক্ষিণ ২৪ পরগনা জেলার মগরাহাট ২নং ব্লকে প্রচুর বাল্যবিবাহ ঘটে এবং বিবাহের নাম করে অনেকেই পাচার হয়ে যায়। বেশকিছু ছেলে মেয়ের নাম বিদ্যালয়ে খাতায় কলমে থাকলেও তারা আসলে জরি শিল্পে শ্রমিকের কাজে বাধ্য হয়।
সচেতনতা প্রচারে অঙ্কন প্রতিযোগিতার একটি মুহূর্ত
 এই সমস্ত শিশুদের রক্ষা করার জন্যই রাজ্য সরকার ৯ জুন শিশু সুরক্ষা দিবস পালন করছে। কর্মসূচিতে হাত মিলিয়ে ভি.এল.সি.পি.সি.-কে সঙ্গে নিয়ে কাজলা জনকল্যাণ সমিতি আজকের দিনটি সাড়ম্বরে পালন করেছে। অনুষ্ঠানে শেষে অংশগ্রহণকারীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়েছে।

এদিনের সচেতনতা অভিযানে কাজলা জনকল্যাণ সমিতির পক্ষ থেকে উপস্থিত ছিলেন বাগবুল ইসলাম মল্লিক, অনাথবন্ধু হালদার, রাখি পুরকাইত, আব্দুল আউয়াল মোল্লা, শিপ্রা দাস ও বাবলু আলী শেখ প্রমুখরা।

No comments